Lifestyle Image

ঘুম ঘুম ভাবের জন্য দায়ী যে ৫ টি সাধারণ খাবার



কাজের চাপের মাঝেও ঘুম ঘুম ভাব হয় অনেক সময়। পর্যাপ্ত পরিমাণ ঘুমানো সত্ত্বেও অনেক সময় ঘুম ঘুম ভাব চোখে লেগেই থাকে। শুনে অবাক হবেন আপনি প্রতিদিন যে খাবারগুলো খান, তার মাঝেই পরিচিত কিছু খাবার আপনার এই ঘুম ঘুম ভাবের জন্য দায়ী! আসুন তাহলে জেনে নেওয়া যাক কি সেই খাবার, যা মানুষের নিদ্রালু বা ঘুম ঘুম ভাবের জন্য দায়ী।

১। দুপুরের খাবার হিসেবে সালাদঃ
অনেকের ডায়েট বা ব্যস্ততার কারনে দুপুরের খাবারে সালাদ বেছে নেন। সাধারনত এসব সালাদে উপকরণ হিসেবে বেছে নেন লেটুস পাতা, বাঁধাকপি, গাজর এ ধরনের খাবারগুলো। অথচ এই সালাদ থেকে প্রাপ্ত ক্যালরি কিন্তু আপনার শরীরের জন্য যথেষ্ট নয়। ফলে আপনি বিকেল ৪টা নাগাদই ক্লান্ত হয়ে পড়বেন আর আমার ঘুম ঘুম ভাব দেখা দিবে। এর চেয়ে বরং সালাদে মাশরুম, ফুলকপি, গোলমরিচের গুঁড়ো সাথে কিছু মুরগীর মাংস যুক্ত করুন।

২। প্রক্রিয়াজাত পনির ও দইঃ
প্রক্রিয়াজাত যে কোন খাবারই শরীরকে মুটিয়ে ফেলে এবং ক্লান্ত করে ফেলে। ফলে ঘুম ঘুম ভাব আপনাকে গ্রাস করে। অনেক সময় দেখা যায় দইও এই ক্লান্তভাবের জন্য দায়ী। অনেকে দুধ বা দুধ জাতীয় খাবার খেলে ঘুম ঘুম ভাবে জড়িয়ে যান। তাই হয়তো বলা হয়, ঘুমানোর আগে এক গ্লাস দুধ খেলে ভালো ঘুম হয়।

৩। কলা এবং বাদামঃ
কলাতে রয়েছে উচ্চ পরিমাণে ম্যাগনেসিয়াম। আর মানুষের ঘুমের জন্য প্রয়োজন ম্যাগনেসিয়াম। তাহলে কলা খেলে ঘুম ঘুম ভাব হলে মোটেও অবাক হবার দরকার নেই। আরেকটি ম্যাগনেসিয়ামে ভরপুর খাদ্য হচ্ছে বাদাম। বিশেষ করে কাজুবাদামে রয়েছে ম্যাগনেসিয়াম যা মানুষের ঘুম ঘুম ভাবের জন্য দায়ী।

৪। আগের রাতে দেরী করে রাতের খাওয়া ফ্যাট জাতীয় খাবারঃ
আগের রাতে দেরী করে রাতের খাবার খেলে পরের দিন সারাটা দিনই আপনাকে ঘুম ঘুম ভাব নিয়ে থাকতে হবে। তাই সবসময় ঠিক সময়ে খাবার গ্রহনের অভ্যাস করুন। আর যদি রাতের খাবার দেরিতেই খেতে হয় তবে অ্যাসিডিটি হবে না এমন খাবার বা ফলমূল বেছে নিন খাবার হিসেবে।

৫। উচ্চ শর্করা জাতীয় খাবারঃ
উচ্চশর্করা জাতীয় খাবারগুলো ঘুম ঘুম ভাবের জন্য দায়ী। অ্তিরিক্ত মাত্রায় চিনি দেয়া খাবারগুলো, এবং উচ্চ স্নেহ জাতীয় খাবারগুলো ও একই কারনে বর্জনীয়। এই ধরনের খাবারগুলো মানুষকে খুব তাড়াতাড়ি ক্লান্ত করে ফেলে এবং নিদ্রালু ভাবের সৃষ্টি করে।
সুস্থ শরীরে সুস্থ মনের বাস। তাই সুস্থ থাকা বাঞ্চনীয়। যদি আপনার ঘুমঘুম ভাব হয় আর খাদ্যতালিকায় উপরের খাবারগুলো থেকে থাকে তবে বাদ দিয়ে দিন আজই।