ত্বক হয়ে উঠুক সুন্দর আপেলের গুণে Nokkhotro Desk

feature-image

আপেল অত্যন্ত জনপ্রিয় ও সুস্বাদু একটি ফল। আমাদের দেশে প্রাকৃতিকভাবে না জন্মালেও এটি প্রায় সারা বছরই পাওয়া যায়। অত্যন্ত সুন্দর ও লোভনীয় এই ফলটি শুধু আমাদের দেহে শক্তিই জোগায় না, এটি আমাদের ত্বকের যত্নেও ব্যাপক কার্যকরী। পার্লারের নানা ক্যামিকেলযুক্ত ট্রিটমেন্ট নিতে আমরা অনেক সময়ই ভীত হয়ে পড়ি, আবার অনেক অর্থ ব্যয় করেও অনেক সময় আশানুরূপ ফল পাই না।

এক্ষেত্রে আপেলের ফেসপ্যাক অনেক সুলভ এবং এটি অনেক বেশি সতেজ ও প্রাকৃতিকভাবে সুন্দর থাকার সহজ উপায় হতে পারে।

আপেলের অনেক ফেসপ্যাক আছে যা ত্বকের যত্নে খুবই কার্যকরী, এর মধ্যে কিছু প্যাক:

• ফেসপ্যাক ১

উপাদানসমূহ: লেবুর রস, আপেলের রস।

পদ্ধতি: প্রথমে লেবুর রস ও আপেলের রস করে নিতে হবে। এক্ষেত্রে আপেলের ফলের অংশ পাল্প (pulp) করে নিলেও হবে। এরপর ১/২ চা চামচ লেবুর রসের সাথে ১ চা চামচ অ্যাপল পাল্প ভালভাবে মিশিয়ে নিতে হবে। এটি পুরো মুখে ও গলায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি মুখের অতিরিক্ত তেল সরিয়ে ত্বককে সতেজ ও নমনীয় করে তোলে।

• ফেসপ্যাক ২

উপাদানসমূহ: ২টি আপেল, ১ চা চামচ মধু।

পদ্ধতি: আপেলের খোসা ও বীচি ছাড়িয়ে ভিতরের ফলের অংশটুকু নিয়ে পাল্প(pulp) করে নিতে হবে। এরপর এই পেস্টের সাথে ১ চা চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিয়ে সম্পূর্ণ মুখে লাগিয়ে নিতে হবে। ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এটি তৈলাক্ত মুখের জন্য অত্যন্ত উপযোগী।

• ফেসপ্যাক ৩

উপাদানসমূহ: আপেল, ১ চা চামচ মধু।

পদ্ধতি: এক্ষেত্রে অ্যাপল জুস করে নিতে হবে। এরপর অ্যাপল জুসের সাথে ১ চা চামচ মধু মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। প্যাকটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিয়ে নিতে হবে।

• ফেসপ্যাক ৪

উপাদানসমূহ: ১/২ কাপ অ্যাপল পাল্প, ১/২ কাপ শসার টুকরা,১/২ কাপ টম্যাটো টুকরা, লেবুর রস, ওটমিল( oat meal)।

পদ্ধতি: টুকরো করা শসা ও টম্যাটো ব্লেন্ড করে অথবা বেঁটে পেস্ট করে নিতে হবে। এই পেস্টের সাথে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিতে হবে। ১০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এই প্যাকটি অতিরিক্ত তেল পরিষ্কারে সাহায্য করে। এবার এর পরপরই অ্যাপল পাল্পের সাথে ১ কাপ ওটমিল পাউডার মিশিয়ে নিতে হবে। এতে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে আগের প্যাকটি ধুয়ে ফেলার পরে এই প্যাকটি মুখে লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

এই ডাবল প্যাকটি মুখের ত্বকের উজ্জলতা বৃদ্ধি করে।

• ফেসপ্যাক ৫

উপাদানসমূহ: আপেল, দুধ, লেবুর রস।

পদ্ধতি: খোসাসহ অর্ধেক আপেল নিয়ে এটিকে পেস্ট করে নিয়ে তাতে ৫ চা-চামচ দুধ এবং ১ চা-চামচ লেবুর রস মিশিয়ে ভালভাবে মিশিয়ে নিতে হবে। প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলতে হবে। উজ্জল ত্বক পেতে এটি লাগাতার ১০ দিন লাগাতে হবে।
A A