Sports Image

গ্রাহামকে টপকে সর্বোচ্চ রান সংগ্রাহক এখন কুক



অ্যালিস্টার কুকের সামনে ছিলেন শুধুই গ্রাহাম গুচ। ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে এতোদিন সর্বাধিক রান ছিলো গ্রাহাম গুচের। আজ হেডিংলিতে টেস্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে কিউই বোলার সাউদিকে সীমানা ছাড়া করে রেকর্ডটি নিজের করে নেন অ্যালিস্টার কুক।

রেকর্ড ভাঙ্গতে কুকের প্রয়োজন ছিল ৩২ রান। ম্যাচের ২৭ তম ওভারের ৩য় বলে সাউদিকে বাউন্ডারি হাকিয়ে রেকর্ডটি নিজের করে নিয়েছেন কুক। আর এর মধ্য দিয়েই ২১ বছর ৯ মাস ৯ দিন ধরে অক্ষত থাকা গুচের রেকর্ড ভেঙ্গে সেখানে নিজের নাম লেখালেন এই ইংলিশ ক্যাপ্টেন।

ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক গ্রাহাম গুচের সংগ্রহে ছিল ৮৯০০ রান। ১১৮ টি টেস্টের ২১৫ টি ইনিংস ব্যাট করে ৪২.৫৮ গড়ে এই রান করেছিলেন গ্রাহাম গুচ। ব্যক্তিগত সর্বোচ্চ ৩৩৩ রানের মালিক গুচ ২০টি সেঞ্চুরির পাশাপাশি ৪৬টি অর্ধশতকেরও মালিক।

আর গুচকে টপকে রেকর্ড বইয়ে নিজের নাম লেখাতে কুককে খেলতে হয়েছে মোট ১১৪ টি টেস্ট। ইনিংসের হিসেবে ২০৮ টি। ইনিংসপ্রতি ৪৬.৬৭ রান করে করা এই ব্যাটসম্যানের ঝুলিতে আছে ৪০টি অর্ধশত ও ২৭ টি শতরানের ইনিংস।

নিউজিল্যান্ডের ৩৫০ রানের জবাবে শেষ খবর পাওয়া পর্যন্ত ইংল্যান্ডের সংগ্রহ ৩৫ ওভারে ৯৩/০ রান। অ্যালিস্টার কুক ৪২* ও অ্যাডাম লেইথ ৪৭* রানে অপরাজিত আছেন।