Sports Image

প্রিমিয়ার লিগের ইতিহাসে অ্যাগুয়েরোর অবিস্মরণীয় কীর্তি


ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে শনিবার একাই পাঁচ গোল করেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও অ্যাগুয়েরো। সেইসঙ্গে নতুন এক মাইলফলক স্পর্শ করেন তিনি।

ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে পঞ্চম খেলোয়াড় হিসেবে এক ম্যাচ ৫ গোল করার বিস্ময়কর কীর্তি গড়েন অ্যাগুয়েরো। তার আগে মাত্র চারজন ফুটবলার এক ম্যাচে পাঁচ গোল করার রেকর্ড গড়তে সক্ষম হয়েছিলেন।

তারা হলেন অ্যান্ডি কোল, অ্যালান শিয়ারার, জার্মেইন ডেফো এবং দিমিতার বারবাতোভ। অ্যাগুয়েরোর আগে এই রেকর্ডটি ছিল বারবাতোভের। ২০১০ সালে ব্ল্যাকবার্নের বিপক্ষে ৫ গোল করেছিলেন তিনি। আর ম্যানচেস্টার ইউনাইটেড সেই ম্যাচটি জিতেছিল ৭-১ ব্যবধাণে। তিনিই ছিলেন ইংল্যান্ডের বাইরের একমাত্র খেলোয়াড়। এবার প্রিমিয়ার লিগের বাইরের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এলিটদের এই গ্রুপে যোগ দিলেন অ্যাগুয়েরো।

২০০৯ সালে তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচ গোল করেছিলেন জারমেইন ডেফো। আর উইগানের বিপক্ষে সেই ম্যাচটা ৯-১ ব্যবধাণে জিতে নিয়েছিল টটেনহাম হটস্পার। আর নিউক্যাসল ইউনাইটেডের অ্যালান শিয়ারার ছিলেন ইপিএলের ইতিহাসে ৫ গোল করা দ্বিতীয় ফুটবলার। শেফিল্ড ওয়েডনেসডের বিপক্ষে সেই ম্যাচ ৮-০ গোলে জিতেছিল নিউক্যাসল।

আর ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসের প্রথম খেলোয়াড় অ্যান্ডি কোল। ১৯৯৫ সালে প্রথম খেলোয়াড় হিসেবে ইপিএলে ৫ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড সেই ম্যাচটি জিতেছিল ৯-০ গোলের বড় ব্যবধাণে। প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত সেটাই সবচেয়ে বড় জয়ের ইতিহাস।

শনিবার বিরল এক রেকর্ড গড়ে অ্যান্ডি কোল, অ্যালান শিয়েরার, জারমেইন ডেফো এবং বারবাতোভদের পাশে জায়গা করে নিয়ে উচ্ছ্বাসিত ম্যানচেস্টার সিটির সার্জিও অ্যাগুয়েরো।