Sports Image

বার্সাকেই ফেবারিট মানলেন বুফন



২০০৩ সালে সর্বশেষ ফাইনাল খেলার পর আবারো ইউরোপ সেরা হওয়ার সুযোগ তুরিনের ওল্ড লেডি জুভেন্টাসের সামনে।চ্যাম্পিয়নস লীগের ফাইনালে প্রতিপক্ষ বার্সেলোনাকে হারাতে পারলে নিজেদের ক্লাব ইতিহাসে প্রথমবারের মত ট্রেবল শিরোপা ঘরে তুলবে ইতালিয়ান চ্যাম্পিয়নরা।

তবে ফাইনালের আগে বার্সেলোনাকে ফেভারিটের তকমা দিয়ে নিজেদের চাপমুক্ত রাখতে চাইলেন জুভদের গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। প্রতিপক্ষ দলের সাথে নিজেদের শক্তির পার্থক্যটা তুলে ধরতে উদাহারন দিলেন শেষ চারে নিজেদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকে। জানালেন “রিয়ালের বিপক্ষে আমাদের জয়ের সম্ভাবনা ছিল হয়তো ৩৫% শতাংশ, আর বার্সেলোনার বিপক্ষে আমাদের জেতার সম্ভবনা আরো কম। সম্প্রতি উয়েফা ডট কমকে দেয়া এক সাক্ষাতকারে এসব জানান বিশ্বকাপজয়ী ইতালিয়ান এই গোলরক্ষক। ২০০৬ সালে বার্লিনের অলিম্পিয়া স্ত্যাদিওন স্টেডিয়ামে ইতালির হয়ে বিশ্বকাপ উচিয়ে ধরেছিলেন তিনি, তার ঠিক নয় বছর পর আবারো সেই বার্লিনে ফিরছেন তিনি।

তবে নয় বছর পর প্রক্ষাপট ভিন্ন, এবার ফাইনালে প্রতিপক্ষ শক্তিশালী হওয়ায় নিজেদের জয়ের খুব বেশী সম্ভবনা দেখছেন না তিনি। তাই বলে শিরোপার লড়াইয়ে নামার আগেই হেরে যেতেও রাজি নন তিনি। এই মৌসুমে ডাবল শিরোপা জয়ী বার্সেলোনাকে কোনরকম রাখঢাক ছাড়াই এগিয়ে রাখলেন তিনি। সেইসাথে জানালেন অর্জন এবং তারায় ভরা দলটিকে অনেক সম্মান করেন তারা। লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেসে গড়া দুর্দান্ত আক্রমণভাগে ভর করে বার্সেলোনা এরই মধ্যে নিশ্চিত করেছে ডাবল শিরোপা। দলের হয়ে এমএসএন ত্রয়ী এই মৌসুমে রেকর্ড ১২০ গোল করে বুঝিয়ে দিয়েছেন আক্রমনভাগের ধার। তবে ম্যাচটা যখন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই তখন আশা ছাড়তে রাজি নন বুফন।

বিশ্বকাপ ফাইনাল জয়ী এই গোলরক্ষক শোনালেন আমার কথা, “রিয়ালের বিপক্ষে ম্যাচের আগে আমি বলেছিলাম তাদের বিপক্ষে লড়াই করে তাদের জয়ের পথ কঠিন করার জন্য কিছু অস্ত্র আমাদের ছিল। সেই ম্যাচের অভিজ্ঞতার উপর ভিত্তি করেই আমরা পরিকল্পনা করব।”