Health Image

হৃদযন্ত্রের সুস্থতা ধরে রাখবে আশাবাদ



আশাই মানুষকে বাঁচিয়ে রাখে। মানুষ যত বেশি আশাবাদী হয় তার স্বাস্থ্য তত ভাল থাকে। হৃদযন্ত্রের সুস্থতায় এর গুরুত্ব আরো বেশি। যুক্তরাষ্ট্রের নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে, আশাবাদী মানুষের হৃদযন্ত্র হতাশ মানুষদের তুলনায় অনেক সুস্থ্য থাকে।

ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক এবং প্রধান গবেষক রোসালবা হার্নান্দেজ বলেন, “হতাশ ব্যক্তিদের তুলনায় প্রচণ্ড আশাবাদী ব্যক্তিদের হৃদযন্ত্রের স্বাস্থ্য দ্বিগুন ভাল থাকে।”

“এমনকি যারা আর্থ-সামাজিক পরিস্থিতির সঙ্গে মানিয়ে চলতে চেষ্টা করছেন অথবা যাদের বিভিন্ন মানসিক সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও আশাবাদ সুনির্দিষ্ট প্রভাব ফেলতে সক্ষম।”

আশাবাদ এবং হৃদযন্ত্রের সুস্বাস্থ্য শিরোনামে এ গবেষণায় পাঁচ হাজারের বেশি মানুষ অংশ নিয়েছেন।

সাতটি বিষয়ের ওপর ভিত্তি করে অংশগ্রহণকারীদের হৃদযন্ত্রের অবস্থা বিবেচনা করা হয়েছে। সেগুলো হলো: রক্তচাপ, উচ্চতা অনুযায়ী ওজন, খালি পেটে রক্তে শর্করার পরিমাণ, রক্তে কোলস্টেরলের মাত্রা, খাদ্য তালিকা, শারীরিক পরিশ্রম ও তামাক গ্রহণ।

তাদের মানসিক স্বাস্থ্য, তারা কতখানি আশাবাদী এবং তাদের শারীরিক স্বাস্থ্যও পরীক্ষা করে দেখা হয়েছে। গবেষণায় দেখা যায়, যারা অনেক বেশি আশাবাদী তাদের হৃদযন্ত্র হতাশ ব্যক্তিদের তুলনায় দ্বিগুন সুস্থ্য।