Sports Image

টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে স্মিথ



কুমার সাঙ্গাকারাকে হটিয়ে চার নাম্বার পজিশন থেকে এক লাফে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করলেন অস্ট্রেলিয়ান তারকা স্টিভেন স্মিথ। এর ফলে ২০১২ সালে মাইকেল ক্লার্কের পর এই প্রথম কোনো অজি ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে চারে ছিলেন স্মিথ। সিরিজে ব্যাট হাতে ১৪১.৫০ গড়ে ২৮৩ রান করেন স্মিথ। যার মধ্যে রয়েছে জ্যামাইকা টেস্টে করা ১৯৯ রানের অনবদ্য ইনিংস। আর এতেই তিনধাপ এগিয়ে শীর্ষস্থানে উঠে এসেছেন তিনি।

আইসিসিরর সর্বশেষ প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানের তালিকায় স্মিথের পয়েন্ট ৯১৩। দ্বিতীয় স্থানে চলে যাওয়া লংকান তারকা কুমার সাঙ্গাকারার সংগ্রহ ৯০৯ পয়েন্ট। তার চেয়ে এক পয়েন্ট কম নিয়ে তিন নম্বরে আছেন ডি ভিলিয়ার্স। আর র‍্যাঙ্কিংয়ের ৪ ও ৫ নম্বর পজিশনে যথাক্রমে আছেন হাশিম আমলা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস।

গত দেড় বছরে ব্যাট হাতে অসাধারন ফর্মে আছেন তিনি। গত ১৭ টেস্টে করেছেন মোট ৯টি সেঞ্চুরি যার পাঁচটিই আবার এসেছে শেষ ৬ টেস্টে। এখন পর্যন্ত ২৮ টেস্ট খেলে ৫৬.২৩ গড়ে ২৫৮৬ রান করেছেন ২৬ বছর বয়সী স্মিথ।

আগামী অ্যাশেজ সিরিজে নিঃসন্দেহে অজিদের তুরুপের তাস হতে যাচ্ছেন ডানহাতি স্টিভেন স্মিথ। আর র‍্যাঙ্কিংয়ের এই অর্জনে স্বাভাবিকভাবেই নতুন করে প্রেরণা যোগাবে। স্মিথকে নিয়ে তাই আলাদাভাবে ভাবতেই হবে ইংল্যান্ডকে।