Sports Image

ওয়ানডে থেকে অবসরের ঘোষণা বেলের



ইংল্যান্ডের ক্রিকেট দলের টপ অর্ডার ব্যাটসম্যান ইয়ান রোনাল্ড বেল ওয়ানডে ক্রিকেটে থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। কিন্তু তিনি টেস্ট ক্রিকেটে চালিয়ে যাবেন বলে জানিয়েছেন বেল। ৩৩ বছর বয়সি ইয়ান বেল সদ্য সমাপ্ত অ্যাশেজ সিরিজের পর টেস্ট থেকে অবসরের ঘোষণা দেওয়ার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। তবে দলের প্রধান কর্তা কোচ অ্যান্ড্রু স্ট্রাউস, দলের অধিনায়ক অ্যালিষ্টার কুকের সাথে কথা বলার পর বেল টেস্ট ক্রিকেট নয় ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা নেন।

ইংলিশ ব্যাটসম্যান ইয়ান রোনাল্ড বেল দেশের হয়ে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান করেছেন। বেল ১৬১টি ওয়ানডে ম্যাচ খেলে ৩৭.৮৭ গড়ে ৫,৪১৬ রান করেছেন। ওয়ানডে ক্রিকেটে ৩৫টি অর্ধশতক এবং ৪টি শতক হাঁকিয়েছেন। একদিনের ক্রিকেটে ১৪১ তার সর্বোচ্চ রানের স্কোর। অপরদিকে বেল ওয়ানডেতে ১৪.৪ ওভার বল করে নিজের ঝুলিতে ৬টি উইকেট ভরেছেন। ৯ রান দিয়ে ৩টি উইকেট তার সেরা বোলিং ফিগার। পাশাপাশি বেল ৫৪টি ক্যাচ তালুবন্দি করেছেন।

তবে দুঃখজনক হলেও সত্য দেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সেরা রানের মালিক ইয়ান বেল দেশের হয়ে জায়গা হয়নি কোন টি-টুয়েন্টি ম্যাচে। হয়তবা সেই আক্ষেপটা থেকেই যাবে বেলের।

এদিকে ইয়ান রোনাল্ড বেল দেশের হয়ে ১১৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। ২২টি শতক ও ৪২টি অর্ধশতকের সাহায্যে ৭,৫৬৯ রান করেছেন। টেস্টে বেলের রান তোলার গড় ৪৩.০০ এবং ২৩৫ রান তার সর্বোচ্চ রানের স্কোর।