দাঁত ঝকঝকে সাদা করে ফেলুন ৩ টি খাবার দিয়েই Nokkhotro Desk

feature-image

দাঁতে হলদেটে ভাব থাকলে একেবারেই দেখতে ভালো লাগে না। কিন্তু অনেক সময় প্রতিদিন ভালো করে দাঁত পরিষ্কার করলেও দাঁতের হলদেটে ভাব কাটতে চায় না। ের মূল কারণ হচ্ছে কিছু খাবারে দাঁতে দাগ পড়ে যায় এবং প্রতিদিনের একটু একটু অবহেলায় দাঁতের হলদেটে ভাব স্থায়ী হয়ে যায়। এই সমস্যার সমাধান হচ্ছে ৩ টি খাবার। অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি যে ঘরের কিছু খাবার দিয়েই খুব সহজে দাঁতের হলদেটে ভাব দূর করে পারবেন খুব সহজেই।

১) তেজপাতার ব্যবহার
তেজপাতা গুঁড়ো করে নিন। এই তেজপাতার সাথে মেশান লেবু বা কমলা লেবুর খোসার গুঁড়ো। ভালো করে মিশিয়ে পাউডারের মতো তৈরি করে নিন। এই পাউডার দিয়ে সাধারণ টুথপেস্টের মতো ব্রাশ দিয়ে দাঁত ব্রাশ করে নিন। কয়েক মিনিটেই পেয়ে যাবেন ঝকঝকে সাদা দাঁত।

২) স্ট্রবেরি
খুবই সুস্বাদু এই ফলটি দিয়ে ঝকঝকে সাদা করে ফেলতে পারেন নিজের দাঁতগুলো। ২/৩ টি স্ট্রবেরি ভালো করে পিষে নিন। এই পিষে নেয়া স্ট্রবেরি দাঁতে ভালো করে ঘষে নিন। এভাবে দিনে দুইবার ২ সপ্তাহ ব্যবহার করুন। দেখবেন অনেক সাদা হয়ে উঠেছে দাঁত।

৩) হলুদের গুঁড়ো
অনেকের ধারণা হলুদের গুঁড়ো বা হলুদ দাঁতের রঙ হলদেটে করার জন্য দায়ী। আসলে কিন্তু তা নয়, বরং হলুদ দাঁত সাদা করতে খুবই কার্যকরী। বিশেষ করে হলুদের মূল। হলুদ বেটে নিয়ে কিংবা হলুদ গুরতে সামান্য পানি দিয়ে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে এই পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করে নিন। ব্যস, খুবই দ্রুত ঝকঝকে সাদা দার পেয়ে যাবেন।

সতর্কতা
- এই ধরণের দাঁত সাদা করার পদ্ধতিগুলো তাৎক্ষণিক ভাবে খুবই কার্যকরী। কিন্তু খুব বেশী এবং ঘন ঘন এই পদ্ধতিগুলো ব্যবহার করবেন না। এতে দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে।
- মুখে এবং মাড়িতে ইনফকেশন থাকলে এই পদ্ধতিগুলো ব্যবহার না করাই ভালো।
- দাঁতের হলদেটে ভাব অবহেলা না করে ডেন্টিস্টের শরণাপন্ন হতে পারেন।
A A