Lifestyle Image

লবণে ঘরোয়া সমস্যার সমাধান



*কাপড়ের দাগ দূর করতে- কাপড়ে মাঝে মাঝে কঠিন দাগ পড়ে বা গন্ধ হয়ে যায়, বিশেষ করে তোয়ালে তে। লেবু আর লবণ দিয়ে পেস্ট বানিয়ে নিন। দাগের ওপর দিন। রোদে শুকিয়ে নিন। এরপর ওয়াশিং মেশিনে দিয়ে ধুয়ে নিলেই হবে।

*ডিশ ওয়াশিং পাউডার বানাতে- যদি দেখেন ঘরে ডিশ ওয়াশার শেষ হয়ে গেছে, চিন্তায় পড়ে যাবেন না। নিজেই বানিয়ে নিন লবণ দিয়ে। বেকিং সোডার সঙ্গে লবণ আর সঙ্গে ডিশ ওয়াশিং সোপ বা যেকোনো তরল সাবানের সঙ্গে মিশিয়ে নিন। ব্যস হয়ে গেল। দেখবেন ব্যবহারের পর আপনার থালা বাসন চক চক করছে।

*ময়লা স্পঞ্জ পরিষ্কার করতে- দুই কাপ পানি নিন আর কোয়ার্টার কাপ লবণ একটি বাটিতে নিন। সারা রাত ময়লা স্পঞ্জ ভিজিয়ে রাখুন। সকালেই দেখবেন সব ময়লা গায়েব হয়ে গেছে।

*কড়াইয়ের পোড়া দাগ তুলতে- পোড়া জায়গায় লবণের একটি আস্তরণ দিন। তারপর একটু পানি যোগ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। এরপর মেজে ধুয়ে ফেলুন, দেখবেন পোড়া চলে গেছে।

*কাটিং বোর্ড পরিষ্কার করতে- কাটিং বোর্ড ডিশ ওয়াশার দিয়ে বা একের পর এক কিচেন টিস্যু দিয়ে পরিষ্কার করতে না পারলে, শুধু লবণ আর লেবু দেওয়া পানিতে ডুবিয়ে রাখুন। দেখুন একদম পরিষ্কার আর জীবাণুমুক্ত হয়ে গেছে।

*মেঝ থেকে ভাঙা ডিম তুলতে- ডিম ভেঙে মেঝেতে পড়ে গেলে, এর ওপর লবণের পরত দিন। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। দেখবেন ডিম বালুর মতো ঝুরঝুরে হয়ে গেছে। এরপর সহজেই তুলে ফেলতে পারবেন।

*আটকে যাওয়া চুল পরিষ্কার করতে- বিভিন্ন সময় আমাদের চুল আটকে যায় কল বা পাইপের লাইনে। যতটা সম্ভব হাত দিয়ে চুল উঠিয়ে আনুন। এরপর ১/৪ ভাগ বেকিং সোডা এবং ১/৪ ভাগ লবণ মিশিয়ে নিন। এরপর সেখানে এই মিশ্রণ ঢেলে দিন। সঙ্গে দিন ১/২ কাপ ভিনেগার এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ফুটন্ত গরম পানি ঢেলে দিন। ব্যস আপনার সমস্যা শেষ।