Lifestyle Image

সুস্বাদু খাবারে বাড়ছে মৃত্যু ঝুঁকি



*সফট ড্রিংকস- গরমে ছোটোবড় সকলের হাতেই সফট ড্রিংকসের বোতল দেখা যায়। তেষ্টা মেটাতে অনেক পানি নয় সফট ড্রিংকস কিনে পান করেন। কিন্তু এই সফট ড্রিংকস পান করতে ভালো লাগলেও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। কারণ এতে রয়েছে শুধুমাত্র ক্যালরি এবং অতিরিক্ত চিনি যা হৃদপিণ্ডের স্বাস্থ্যের জন্য মারাত্মক খারাপ। এছাড়াও দ্রুত ওজন বাড়াতে এবং উচ্চ রক্তচাপ বৃদ্ধি করতে এর জুড়ি নেই। আর এতেই বাড়ে মৃত্যু ঝুঁকি।

*ফ্রাইড ফুড- তেলে ভাজা জিনিস আমাদের কাছে অনেক সুস্বাদু খাবার নিঃসন্দেহে। কিন্তু এই তেলে ভাজা খাবার প্রতিনিয়ত আপনাকে অসুস্থ করে তুলছে। কারণ এইসকল ফ্রাইড ফুড কুড়মুড়ে করে তোলার কাজে ব্যবহার করা হয় হাইড্রোজেনেটেড কটনসিড অয়েল অর্থাৎ ট্র্যান্স ফ্যাট। আর এই ট্র্যান্স ফ্যাট ক্যান্সারের জন্য দায়ী। সুতরাং সাবধান।

*ফাস্ট ফুড- বার্গার, পিৎজা খেতে অনেক ভালো লাগে অবশ্যই, কারণ এগুলো অনেক সুস্বাদু খাবার। কিন্তু এই খাবার খেয়ে নিজেকে মেরে ফেলছেন না তো? যদি আপনার মনে না হয় তাহলে জেনে রাখুন ফাস্ট ফুড জাতীয় খাবারে সিজনিংয়ের জন্য ব্যবহার করা হয় মনোসোডিয়াম গ্লুটামেট অর্থাৎ এমএসজি যা ক্যান্সার, টিউমার, নিউরোলজিক্যাল ডিজঅর্ডারের জন্য দায়ী।

*বেকড ফুড- কেক, পেস্ট্রি, পাই সহ নানা ধরণের বেকড ফুড আমাদের সকলের কাছেই বেশ প্রিয়। কিন্তু জেনে রাখুন কার্বোহাইড্রেট জাতীয় খাবার যখন অতিরিক্ত হিটে বেক করা হয় তখন তা আমাদের দেহের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এছাড়াও বেকড ফুডে যে পরিমাণ বাটার এবং চিনি ব্যবহার করা হয় তা নিঃসন্দেহে আপনার ওজন বৃদ্ধি এবং কার্ডিওভ্যস্কুলার সিস্টেম নষ্ট করে দেয়ার জন্য যথেষ্ট।