Entertainment Image

চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা অস্কারের




৮৭তম অস্কারে লড়াইটা এবার হাড্ডাহাড্ডি হবে। সর্বোচ্চ ৯টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘বার্ডম্যান’ ও ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’। কমপক্ষে ছয়টি বিভাগে মনোনীত হয়েছে ‘দ্য থিওরি অব এভরিথিং’, ‘বয়হুড’ এবং ‘আমেরিকান স্নাইপার’।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৮৭তম আসরের মনোনয়ন তালিকা ঘোষণা করা হলো ১৫ জানুয়ারি বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে ৪০০ সাংবাদিকের উপস্থিতিতে এ তালিকা ঘোষণা করেন পরিচালকদ্বয় আলফনসো কুয়ারন ও জে.জে. অ্যাবামস এবং ক্রিস পাইন ও অ্যাকাডেমি সভাপতি শেরিল বুন ইসাকস।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা চলচ্চিত্র নির্মাতা, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার প্রদান করবে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এবারের অস্কারে সেরা ছবির লড়াই হবে মোট ৮টি ছবির মধ্যে। মনোনয়ন পাওয়া ছবিগুলো হলো ‘আমেরিকান স্নাইপার’, ‘বার্ডম্যান’, ‘বয়হুড’, ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’, ‘দ্য ইমিটেশন গেম’, ‘সেলমা’, ‘দ্য থিওরি অব এভরিথিং’ এবং ‘হুইপ্ল্যাশ’।

সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন স্টিভ ক্যারেল (ফক্সক্যাচার), ব্র্যাডলি কুপার (আমেরিকান স্নাইপার), বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য ইমিটেশন গেম), মাইকেল কিটন (বার্ডম্যান) এবং এডি রেডমেইন (দ্য থিওরি অব এভরিথিং)। আর সেরা অভিনেত্রীর খেতাব জয়ের লড়াইয়ে আছেন ম্যারিয়ন কটিয়ার (টু ডেজ ওয়ান নাইট), ফেলিসিটি জোন্স (দ্য থিওরি অব এভরিথিং), জুলিয়ান মুর (স্টিল অ্যালিস), রোসামুন্ড পাইকি (গন গার্ল) এবং রিজ উইদারস্পুন (ওয়াইল্ড)।

সেরা চলচ্চিত্র নির্মাতা হিসেবে মনোনয়ন পেয়েছেন আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতু (বার্ডম্যান), রিচার্ড লিঙ্কলেটার (বয়হুড), বেনেট মিলার (ফক্সক্যাচার), ওয়েস অ্যান্ডারসন (দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল) এবং মর্টেন টিলডাম (দ্য ইমিটেশন গেম)।

সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন রবার্ট ডুভাল (দ্য জাজ), ইথান হক (বয়হুড), এডওয়ার্ড নর্টন (বার্ডম্যান), মার্ক রাফালো (ফক্সক্যাচার) এবং জে.কে. সিমন্স (হুইপ্ল্যাশ)।

সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন প্যাট্রিসিয়া আর্কেট (বয়হুড), লরা ডার্ন (ওয়াইল্ড), কিরা নাইটলি (দ্য ইমিটেশন গেম), এমা স্টোন (বার্ডম্যান) এবং মেরিল স্ট্রিপ (ইনটু দ্য উডস)।এ নিয়ে ১৯ বার অস্কারে মনোনীত হলেন মেরিল স্ট্রিপ। এই রেকর্ড আর কারও নেই।

সেরা চিত্রনাট্য (মৌলিক) বিভাগে মনোনীত হয়েছে ‘বার্ডম্যান’, ‘বয়হুড’, ‘ফক্সক্যাচার’, ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ এবং ‘নাইটক্রলার’। আর সেরা চিত্রনাট্য (অ্যাডাপ্টেড) বিভাগে মনোনয়ন পেয়েছে ‘আমেরিকান স্নাইপার’, ‘দ্য ইমিটেশন গেম’, ‘ইনহারেন্ট ভাইস’, ‘দ্য থিওরি অব এভরিথিং’ এবং ‘হুইপ্ল্যাশ’।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ইডা’ (পোল্যান্ড), ‘লাভিয়াথান’ (রাশিয়া), ‘ট্যাঙ্গারিন্স’ (এস্টোনিয়া), ‘টিমবুকটু’ (মরিটানিয়া) এবং ‘ওয়াইল্ড টেলস’ (আর্জেন্টিনা)।

সেরা অ্যানিমেটেড ছবির জন্য লড়াই করবে ‘বিগ হিরো সিক্স’, ‘দ্য বক্সট্রলস’, ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’, ‘সং অব দ্য সি’ এবং ‘দ্য টেল অব প্রিন্সেস কাগুইয়া’। সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি হিসেবে মনোনীত হয়েছে ‘দ্য বিগার পিকচার’, ‘দ্য ড্যাম কিপার’, ‘ফিস্ট’, ‘মি অ্যান্ড মাই মাউল্টন’ এবং ‘অ্যা সিঙ্গেল লাইফ’।

সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে ‘সিটিজেন ফোর’, ‘ফাইন্ডিং ভিভিয়েন মেইয়ার’, ‘লাস্ট ডেজ অব ভিয়েতনাম’, ‘দ্য সল্ট অব দ্য আর্থ’ এবং ‘ভিরাঙ্গা’। সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে ‘ক্রাইসিস হটলাইন: ভেটেরনস প্রেস ওয়ান’, ‘জোয়ানা’, ‘আওয়ার কার্স’, ‘দ্য রিপার’ এবং ‘হোয়াইট আর্থ’।

অন্যান্য শাখায় মনোনীত তালিকা

সেরা চিত্রগ্রহণ : বার্ডম্যান, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, ইডা, মিস্টার টার্নার, আনব্রোকেন।

রূপ ও চুলসজ্জা : ফক্সক্যাচার, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি

মৌলিক সুর : দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, দ্য ইমিটেশন গেম, ইন্টারস্টেলার, মিস্টার টার্নার, দ্য থিওরি অব এভরিথিং

মৌলিক গান : ‘লাস্ট স্টারস’ (বিগিন অ্যাগেইন), ‘এভরিথিং ইজ অসাম’ (দ্য লেগো মুভি), ‘গ্লোরি’ (সেলমা), ‘গ্রেটফুল’ (বিয়ন্ড দ্য লাইটস) এবং ‘আই অ্যাম নট গনা মিস ইউ’ (গ্লেন ক্যাম্পবেল…আই উইল বি মি)।

সম্পাদনা : আমেরিকান স্নাইপার, বয়হুড, দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, দ্য ইমিটেশন গেম, হুইপ্ল্যাশ

শিল্প নির্দেশনা : দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, দ্য ইমিটেশন গেম, ইন্টারস্টেলার, ইনটু দ্য উডস, মিস্টার টার্নার

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র : আয়া, বুগালু অ্যান্ড গ্রাহাম, বাটার ল্যাম্প, পারভানা, দ্য ফোন কল

শব্দ সম্পাদনা : আমেরিকান স্নাইপার, বার্ডম্যান, দ্য হবিট : দ্য ব্যাটেল অব দ্য ফাইভ আর্মিস, ইন্টারস্টেলার, আনব্রোকেন

শব্দমিশ্রণ : আমেরিকান স্নাইপার, বার্ডম্যান, ইন্টারস্টেলার, আনব্রোকেন, হুইপ্ল্যাশ

ভিজ্যুয়াল ইফেক্টস : ক্যাপ্টেন আমেরিকা : দ্য উইন্টার সোলজার, ডন অব দ্য প্লানেট অব দ্য এপস, গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি
ইন্টারস্টেলার, এক্স-মেন : ডেজ অব ফিউচার পাস্ট

পোশাক পরিকল্পনা : দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল, ইনহারেন্ট ভাইস, ইনটু দ্য উডস, মেলফিসেন্ট, মিস্টার টার্নার।

আগামী ২২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে জমকালো আয়োজনে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস। এই আয়োজন বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি দেখাবে এবিসি টিভি নেটওয়ার্ক।