Entertainment Image

বলিউড জয় করেছেন যে বাংলাদেশি কণ্ঠ শিল্পীরা



বাংলাদেশের কণ্ঠ শিল্পীরা যে শুধু নিজেদের দেশে জনপ্রিয় হয়েছেন তা কিন্তু নয়। নিজের দেশের জনপ্রিয়তা ধরে রেখেই তারা বলিউডের সিনেমাতে গেয়ে এসেছেন গান। সেখানেও পেয়েছে তাদের গানের জনপ্রিয়তা। তুমুল জনপ্রিয়তা পাওয়া গান এখনও বাজে বলিউডে। এদের মধ্যে আছেন রুনা লায়লা, সাবিনা ইয়াসমিন, এন্ড্রু কিশোর, জেমস। বলিউডে জনপ্রিয়তা পাওয়া এই শিল্পীদের নিয়ে এ আয়োজন।

রুনা লায়লা
ফারাক্কার বাঁধ নিয়ে তখন হৈচৈ কাণ্ড। রুনা লায়লা প্রথমবারের মতো গিয়েছেন ভারতে গান গাইতে। রুনার অনেক গুলো কনসার্টের একটিতে উপস্থিত ছিলেন সাংবাদিক খুশবন্ত সিং। মুগ্ধ খুশবন্ত সিং পরেরদিন পত্রিকায় লিখলেন 'তোমরা আমাদের রুনা দাও, আমরা তোমাদের ফারাক্কার পানি দিয়ে দিব।' মূলত রুনা লায়লাকে দিয়েই হিন্দি ছবির প্লে-ব্যাকে বাংলাদেশি শিল্পীদের যাত্রা শুরু হয়। প্রথমেই 'ইক সে বাড়কার ইক' ছবির শিরোনাম গান গেয়ে রুনা আলোড়ন তুলেন। পরবর্তীতে 'ঘরোন্দা' ছবির গানগুলোও জনপ্রিয় হয়। এবং 'দো দিওয়ানে শেহের মে' গানের জন্য রুনা ফিল্ম ফেয়ার ম্যাগাজিনের বেস্ট প্লে-ব্যাক সিঙ্গারের নমিনেশন লাভ করেন। এর পরে রুনা কিছু গানে কণ্ঠ দিয়েছেন।

তার মধ্যে উল্লেখযোগ্য হলো, মোঃ রফির সাথে 'জান-ই-বাহার' ছবির 'মার গায়ো রে' ডুয়েট গানটি। রুনা এক সাক্ষাৎকারে জানিয়েছেন, মোঃ রফি তাঁর প্রিয় শিল্পী। গানের যেদিন রেকর্ডিং সেদিন তিনি সময়মতো হাজির হন স্টুডিওতে। গিয়ে দেখেন তাঁর আগেই সেখানে মোঃ রফি হাজির। রফি জানান, রুনার সাথে গান গাইবার জন্য তিনি সময়ের আগেই হাজির হয়েছেন। শিল্পীর বিনয়ে রুনা বিস্মিত। তবে রুনার হিন্দি ছবির গানগুলো তাঁর প্রাইভেট অ্যালবামে 'সুপার রুনা' বা 'দি লাভস অব রুনা লায়লা'র মতো জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এছাড়া বলা হয়ে থাকে রুনা মুম্বাইতে জায়গা করে নিতে পারেননি মূলত মুম্বাইয়ের প্রভাবশালী শিল্পী বোনদ্বয়ের পলিটিক্সের কারণে। রুনা লায়লা একমাত্র বাংলাদেশি শিল্পী যাঁর ভারতে গান গাইবার ওয়ার্ক পারমিট রয়েছে।
বলিউডে যে সিনেমা গুলোতে রুনা লায়লা গান গেয়েছেন
১. আলীবাবা -রুনা লায়লা, চলচ্চিত্র: অগ্নিপথ
২. ইক সে বাড়কার ইক -রুনা লায়লা, চলচ্চিত্র: ইক সে বাড়কার ইক
৩. এ্যায় দিলওয়ালে আও -রুনা লায়লা, চলচ্চিত্র: ইয়াদগার
৪. কাহো সাখি কাহো -রুনা লায়লা, চলচ্চিত্র: ইক দিন বহু কা
৫. তুমহে হো না হো -রুনা লায়লা, চলচ্চিত্র: ঘরোন্দা
৬. দো দিওয়ানে শেহের মে -রুনা লায়লা ও ভূপিন্দর সিং, চলচ্চিত্র: ঘরোন্দা
৭. মার গায়ো রে -রুনা লায়লা ও মোঃ রফি, চলচ্চিত্র: জান-ই-বাহার
৮. মুঝে পেয়ার তুমসে নেহি -রুনা লায়লা, চলচ্চিত্র: ঘরোন্দা
৯. ম্যায় কালি আনার কি -রুনা লায়লা, চলচ্চিত্র: সাপনো কা মান্দির

সাবিনা ইয়াসমীন
সাবিনা ইয়াসমীন মূলত যৌথ প্রযোজনার ছবি 'আর পার' (বাংলা ভার্শন-অন্যায় অবিচার )'তে আর. ডি. বমর্ণের সুরে ২টি গানে কণ্ঠ দিয়েছেন। একটি গান 'যাইওনা যাইওনা' আবার কিশোর কুমারের সাথে ডুয়েট। দু'টি গানেরই বাংলা ভার্সনেও সাবিনাই কণ্ঠ দিয়েছিলেন। এছাড়া সাবিনা আর কোন হিন্দি ছবিতে কণ্ঠ দেননি। তবে তাঁর গাওয়া জনপ্রিয় বাংলা গানের হিন্দি ভার্সনের অ্যালবাম বাংলাদেশ থেকে প্রকাশ করা হয়েছে।
১. কৌন সে নদিয়া -সাবিনা ইয়াসমীন, চলচ্চিত্র: আরপার
২. যাইওনা যাইওনা -সাবিনা ইয়াসমীন ও কিশোর কুমার, চলচ্চিত্র: আরপার

এন্ড্রু কিশোর
এন্ড্রু কিশোরও হিন্দি গানে কণ্ঠ দিয়েছেন যৌথ প্রযোজনার ছবিতে। হিন্দি 'শত্রু' বাংলা 'বিরোধ'। সুরকার আর. ডি. বর্মণ। গানগুলো রেকর্ডিংয়ের সময় আশা ভোঁসলে হাজির হন রেকর্ডিং স্টুডিওতে এন্ড্রু'র গান শুনতে। এন্ড্রু রীতিমতো নার্ভাস। টের পেয়ে গেলেন আশা। সাহস জোগালেন। অবশেষে গান রেকর্ডিং সুন্দরভাবে সম্পন্ন হলো। এই দু'টি গানের বাংলা ভার্শনও গেয়েছেন এন্ড্রু কিশোর।
১. ম্যায় তেরা বিসমিল হু -এন্ড্রু কিশোর, চলচ্চিত্র: শত্রু
২. সুরাজ চান্দা সাগার -এন্ড্রু কিশোর, শত্রু

জেমস
এই তালিকায় সর্বশেষ সংযোজন জনপ্রিয় ব্যান্ড তারকা জেমস। জিমে স্বাস্হ্য পরিচর্যা করছিলেন জেমস। এই সময় তাঁর প্রাইভেট সেক্রেটারি এসে জানালেন মুম্বাই থেকে ফোন এসেছে। আর এভাবেই সুরকার প্রীতমের সাথে জেমসের যোগাযোগ। কলকাতার বাঙালি প্রীতম কলকাতার বিখ্যাত ব্যান্ড 'মহীনের ঘোড়াগুলি'র গান 'পৃথিবীটা নাকি ছোট হতে হতে' এর হিন্দি ভার্সনের জন্য উপযুক্ত কণ্ঠ খুঁজছিলেন।
জেমসের কণ্ঠকে তাঁর যথার্থ মনে হয়েছিল। তারপর তো ইতিহাস। 'গ্যাংস্টার' ছবির 'ভিগি ভিগি রাতে' জেমসকে সর্বভারতীয় তারকায় পরিণত করে। পরে প্রীতম আবার জেমসকে দিয়ে 'ও লামহে' ও 'লাইফ ইন অ্যা মেট্রো' ছবিতে তিনটি গান রেকর্ড করান। ‘ওয়ার্নিং’ ছবিতে জেমসের গাওয়া ‘বেবাসি’। আর মুক্তির পর থেকেই ‘বেবাসি’ নিয়ে ব্যাপক আলোচনা। যদিও গান ৪টি 'ভিগি ভিগি রাতে'র মতো জনপ্রিয়তা অর্জন করতে পারে নি।
১. আলবিদা -জেমস, চলচ্চিত্র: লাইফ ইন অ্যা মেট্রো
২. চাল চালে -জেমস, চলচ্চিত্র: ওহ লামহে
৩. ভিগি ভিগি -জেমস, চলচ্চিত্র: গ্যাংস্টার
৪. রিশতে -জেমস, চলচ্চিত্র: লাইফ ইন অ্যা মেট্রো
৫. ‘ওয়ার্নিং’ ছবিতে জেমসের গাওয়া ‘বেবাসি’