Travel Image

বাংলার তাজমহল



সম্রাট ঈশা খাঁর রাজধানী নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের সঙ্গে দু’বছর আগে যুক্ত হয় আর একটি গুরুত্বপূর্ণ স্থাপনা। ভারতের আগ্রায় সম্রাট শাহজাহান কর্তৃক নির্মিত তাজমহলের অনুকরণে সোনারগাঁওয়ের পেরাব নামক স্থানে বেসরকারি উদ্যোগে নির্মাণ করা হয়েছে একটি তাজমহল সদৃশ স্থাপনা। এটিকে বর্তমানে বিশ্বের দ্বিতীয় তাজমহল বলে দাবি করেছেন এর প্রতিষ্ঠাতা। নাম দিয়েছেন বাংলার তাজমহল।
২০০৫ সালে তাজমহল নির্মাণকাজ শুরু হয়।

পঞ্চাশ টাকা প্রবেশ ফি’র বিনিময়ে গত ২০০৮ সালের ঈদুল আজহার দিন থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এটি। তারপর থেকে দর্শনার্থীরা হুমড়ি খেয়ে পড়েন এখানে।

ঢাকা থেকে মাত্র ২৫ কিলোমিটারের দূরত্বের বাংলার তাজমহলে ঢাকা-সিলেট অথবা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে খুব সহজেই যাওয়া যায়। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে কুমিল¬া, দাউদকান্দি অথবা সোনারগাঁওগামী যে কোনও গাড়িতে চড়ে মদনপুর বাসস্ট্যান্ডে নামতে হয়। সেক্ষেত্রে ভাড়া লাগে ১৫ টাকা। সেখান থেকে সিএনজি বা স্কুটারে জনপ্রতি ২৫ টাকা ভাড়ায় সহজেই যাওয়া যায় তাজমহলে। অন্যভাবে ঢাকা-সিলেট মহাসড়ক দিয়ে ভৈরব, নরসিংদী, কিশোরগঞ্জগামী যে কোনও গাড়িতে চড়ে বরপা বাসস্ট্যান্ডে নামতে হয় সেক্ষেত্রে ভাড়া হবে ২০ টাকা এখান থেকে সিএনজি স্কুটারে জনপ্রতি ১০ টাকা ভাড়ায় পৌঁছে যেতে পারেন তাজমহলে।