Technology Image

অনলাইনে নিরাপদ থাকতে ব্যবহার করতে পারেন যে প্লাগিনগুলো



ইন্টারনেট মানুষের জীবনকে করেছে অনেক সহজ। যে কাজটি করতে আগে নষ্ট হতো দিনের পর দিন, এখন সে কাজটি করা যাচ্ছে মাউসের ক্লিকেই। আর এর ফলে সাশ্রয় হচ্ছে সময় এবং অর্থ। তবে ইন্টারনেটকে ভাল কাজে যেমন অনেকে ব্যবহার করছেন, তেমনি এই প্রযুক্তিকে ব্যবহার করে খারাপ কাজ করছেন, এমন মানুষও নেহায়েত কম নয়।

আমরা যারা প্রতিনিয়ত ইন্টারনেট দুনিয়ায় ভ্রমন করে বেড়াই, তারা কিন্তু নিজেদের অগোচরেই নানা ব্যক্তিগত তথ্য বিভিন্ন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের হাতে তুলে দিচ্ছি। কিছু ক্ষেত্রে সাইবার অপরাধীরা আমাদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে বিভিন্ন ব্যক্তিগত তথ্য। আর এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকেই।

যেমন, আমরা অনেকেই ফেসবুক কিংবা টুইটারের শেয়ার বাটন ব্যবহার করে বিভিন্ন লিংক শেয়ার করে থাকি। কিন্তু অনেকের কাছেই এটি অজানা যে এই শেয়ার বাটনগুলো কেবলই সাধারণ কোন বাটন নয়। একজন ইন্টারনেট ব্যবহারকারী কোন কোন ওয়েবসাইট ঘুরে বেড়াচ্ছে, সে তথ্য খুব সহজেই এই শেয়ার বাটন সংগ্রহ করে নিতে পারে যা পরবর্তীতে ব্যবহার করা হয় বিজ্ঞাপনের কাজে।
তবে কিছু সহজ উপায় অবলম্বন করলে ইন্টারনেটে এসব আক্রমণ থেকে মুক্ত থাকা সম্ভব। এর মধ্যে অন্যতম হল নিরাপত্তা প্লাগিন ব্যবহার করা। এমন কিছু ব্রাউজার প্লাগিন বা এক্সটেনশন আছে যা আপনার ওয়েব ব্রাউজিংয়ের সময় আপনার উপর নজরদারি চালানো বন্ধ করে দিতে পারে।

আজ আপনাদের সামনে তুলে ধরা হবে এমনই কয়েকটি প্লাগিনের নাম এবং প্লাগিন সংক্রান্ত তথ্য:

Disconnect
অনলাইন নিরাপত্তার ক্ষেত্রে এটি খুবই কার্যকর একটি প্লাগিন। এই প্লাগিনটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন থার্ড পার্টি স্ক্রিপ্ট ব্লক করে রাখে যা আপনার অনলাইন কর্মকাণ্ডের উপর সার্বক্ষণিক নজরদারি করে।
এই প্লাগিনটি ইন্সটল করলে এটি আপনাকে দেখাবে ঠিক কতটি এই জাতীয় স্ক্রিপ্ট ব্লক করা হয়েছে।
ডাউনলোড: গুগল ক্রোম | ফায়ারফক্স | সাফারি

Ghostery
এই প্লাগিনটির কাজও অনেকটা ডিসকানেক্টের মতোই। ক্ষতিকর স্ক্রিপ্ট ব্লক করে রাখাই এর কাজ। তবে এখানে চাইলে পছন্দমত ট্র্যাকিং অপশন বন্ধ করে রাখা যাবে।
ডাউনলোড: ক্রোম | ফায়ারফক্স | সাফারি

HTTPS everywhere
বর্তমানে অনেক ওয়েবসাইট https ভার্সন ব্যবহার করছে। তবে কিছু কিছু ওয়েবসাইটে সরাসরি https ভার্সনে রিডাইরেক্ট করা হয় না। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন এই প্লাগিনটি। ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের ডেভেলপ করা এই প্লাগিন আপনাকে পাঠিয়ে দেবে ওয়েবসাইটের https ভার্সনে। ফলে বাইরে থেকে কেউ আপনার ডেটা চুরি করতে সক্ষম হবে না।
ডাউনলোড: ক্রোম | ফায়ারফক্স

Privacy Badger
অনলাইনে বিভিন্ন ধরণের নজরদারি কিংবা ট্র্যাকিং থেকে নিজেকে মুক্ত রাখতে আরও একটি প্লাগিন প্রাইভেসি ব্যাজার। এটিও ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের তৈরি। আপনাকে ট্র্যাক করবে, এমন সব স্ক্রিপ্ট এই প্লাগিন নিজে থেকেই ব্লক করে দেবে।
ডাউনলোড: ক্রোম

Keep My Opt Outs
গুগলের তৈরি এই ক্রোম এক্সটেনশনটিও একটি ট্র্যাকিং ব্লকার হিসেবে কাজ করে। কোন প্রতিষ্ঠানের ইন্টারেস্ট ট্র্যাকিং থেকে মুক্তি পেতে চাইলে ক্রোম ব্যবহারকারীরা এটি ইন্সটল করতে পারেন।

LastPass
বিভিন্ন ওয়েবসাইটের ইউজারনেম আর পাসওয়ার্ড নিয়ে অনেকেই বেশ ঝামেলায় পড়েন। আর তাই সহজেই এই ঝামেলা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন লাস্টপাস নামের এই প্লাগিনটি। এই প্লাগিন মূলত বিভিন্ন ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টের ইউজারনেম এবং পাসওয়ার্ড সংরক্ষণ করে। লাস্টপাস ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনি যেকোনো স্থান থেকেই আপনার প্রয়োজনীয় ওয়েবসাইটের লগইন ইনফরমেশন নিয়ে নিতে পারবেন।

Tunnelbear
টানেলবিয়ার আগে কেবলমাত্র ডেস্কটপ অ্যাপ হিসেবে পাওয়া গেলেও বর্তমানে একটি ক্রোম এক্সটেনশনও রয়েছে। এই প্লাগিনটি ইনস্টল করার মাধ্যমে কেবলমাত্র একটি বাটনে ক্লিক করেই আপনি আপনার ওয়েব ব্রাউজিং নিরাপদ করতে পারেন। কারণ এটি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করে যার মধ্য দিয়ে আপনার সকল তথ্য এনক্রিপ্টেড অবস্থায় প্রেরিত হয়।
টানেলবিয়ার | ক্রোম