Technology Image

‘আপওয়ার্ক’ নামে যাত্রা শুরু করলো ইল্যান্স-ওডেস্ক




জনপ্রিয় দুটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ইল্যান্স এবং ওডেস্ক বছরখানেক আগেই একীভূত হয়েছিল। যদিও ওয়েবসাইট আলাদাই ছিল। তবে এবার মার্কেটপ্লেস দুটি নতুন নামে যাত্রা শুরু করলো। আপওয়ার্ক (Upwork) নামেই এখন থেকে চলবে ফ্রিল্যান্সারদের কাছে জনপ্রিয় এই মার্কেটপ্লেস।

আর এই একীভূত হওয়ার মাধ্যমে ফ্রিল্যান্সাররা আরও দ্রুত তাদের যোগ্যতা অনুসারে কাজ পেতে সক্ষম হবে, এমনটাই মনে করছে প্রতিষ্ঠানটি। আর তাই নতুন এই ওয়েবসাইটে থাকছে বেশ কিছু আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ ফিচার। এর মধ্যে অন্যতম হল ক্লায়েন্টের সাথে যোগাযোগের জন্য মেসেজিং সুবিধা। আপওয়ার্ক জানিয়েছে, এটি অনেকটা ‘স্ল্যাক’ প্ল্যাটফর্মের মত। সবার জন্যই বিনামূল্যে থাকবে এই মেসেজিং ফিচার।


আপওয়ার্কের এই প্ল্যাটফর্মের জন্য উন্মুক্ত করা হয়েছে একটি আইওএস অ্যাপ। ফলে চলার পথে খুব সহজেই সেরে নেওয়া যাবে নতুন প্রজেক্ট তৈরি এবং প্রজেক্ট সম্পন্ন করার জন্য ফ্রিল্যান্সার নিয়োগের কাজটি। আর ফ্রিল্যান্সাররাও পাবেন যেকোনো সময় পছন্দমত প্রজেক্টে আবেদন এবং বেছে নেওয়ার সুবিধা।।

আপওয়ার্কের পক্ষ থেকে দাবি করা হয়েছে, প্রতি বছর এই প্ল্যাটফর্মের মাধ্যমে ফ্রিল্যান্সাররা ১০০ কোটি ডলার আয় করছে। প্রতিষ্ঠানটি মনে করে, সেবার ম্যান আরও বাড়িয়ে এবং নতুন নতুন সুবিধা যোগ করার মাধ্যমে এই পরিমাণ আরও বাড়ানো সম্ভব।