Technology Image

বিশ্বের সবচেয়ে দামি স্টার্টআপ



কিছুদিন আগেও বিশ্বের সবচেয়ে দামি স্টার্টআপের তকমাটি ছিল চীনের স্মার্ট ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান শাওমির দখলে। তবে এবার সে জায়গাটি দখল করে নিয়েছে ট্রান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি উবার।

বিভিন্ন কোম্পানি সম্পর্কে তথ্য প্রদানকারী প্রতিষ্ঠান প্রিভকো'র দেওয়া তথ্য অনুযায়ী, সম্প্রতি ১ বিলিয়ন ডলারের নতুন বিনিয়োগ সংগ্রহ করতে সমর্থ হয়েছে উবার। আর এর মাধ্যমে উবারের মূল্যমান ৫১ বিলিয়ন ডলারের কাছাকাছি এসে দাঁড়িয়েছে এবং শাওমিকে ছাড়িয়ে যেতে সক্ষম হয়েছে। সাম্প্রতিক তথ্য অনুসারে, শাওমির বর্তমান বাজারমূল্য প্রায় ৪৬ বিলিয়ন ডলার। এরপরের অবস্থানেই আছে মার্কিন যুক্তরাষ্ট্রের অপর স্টার্টআপ এয়ারবিএনবি যার বর্তমান বাজারমূল্য ২৫ বিলিয়ন ডলারেরও বেশি।

প্রিভকো'র দেওয়া তথ্য অনুযায়ী, গত সাত মাসের মধ্যে উবারের বাজারমূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ১০ বিলিয়ন ডলার। গত ডিসেম্বরে উবারের বাজারমূল্য ছিল ৪০ বিলিয়ন ডলার। সেসময়ও প্রতিষ্ঠানটি ১.৮ বিলিয়ন ডলার বিনিয়োগ সংগ্রহ করেছিল।


পেছন ফিরে তাকালে দেখা যায়, ৫০ বিলিয়ন ডলার বাজারমূল্যে পৌঁছাতে ফেসবুকের সময় লেগেছিল প্রায় ৭ বছর। কিন্তু মাত্র ৫ বছরের মধ্যেই এই মাইলফলক অর্জন করতে সমর্থ ৫৮টি দেশের ৩শ'রও বেশি শহরে কার্যক্রম পরিচালনা করা উবার।

উবারের নতুন ১ বিলিয়ন ডলার বিনিয়োগের পেছনে রয়েছে মাইক্রোসফট এবং বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি। মূলত ভারতে কার্যক্রম বিস্তৃত করতে নতুন এই বিনিয়োগ কাজে লাগাবে উবার, এমনটাই জানা গেছে। এর পাশাপাশি চীনেও কার্যক্রম আরও জোরদার করবে উবার।