Technology Image

প্রযুক্তি পণ্য: Polaroid Zip



Polaroid Zip দেখতে তাসের প্যাকেটের চাইতে একটু বড় আঁকারের একটি গ্যাজেট। গ্যাজেটটি যে খুব বেশি বড় তাও কিন্তু নয়, এটি মাত্র ২.৫ সেন্টিমিটার ঠিক এবং এর ওজন মাত্র ১৮৬ গ্রাম। ভাবছেন নাম ধাম-তো জানা হল, ডিভাইসটি কি কাছে আসে? Polaraoid Zip ডিভাইসটি মূলত একটি ছবি প্রিন্টার!


ফুজিফিল্মের ইন্সট্যাক্স শেয়ার এসপি-১ এর মতই জিপ মোবাইল প্রিন্টারটি একই রকম কাজ করে থাকে। ১২৯.৯৯ ডলারের গ্যাজেটটি আপনি আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে একটি ফ্রি অ্যাপলিকেশন ব্যবহার করে কানেক্ট করতে পারবেন এবং আপনার স্মার্ট ডিভাইস থেকে ছবি প্রিন্ট করতে পারবেন। ডিভাইসটি থেকে ২x৩ ইঞ্চি আঁকারের বর্ডারলেস ছবি প্রিন্ট করা সম্ভব।


ডিভাইসটি একটি প্রিন্টার হলেও এটি অনেকটাই দেখা যায় পোর্টাবল হার্ড ড্রাইভ হিসেবে। প্রিন্টারটিতে রাখা হয়েছে গ্লসি প্ল্যাস্টিক বডি যাতে খুব সহজেই হাতের আঙ্গুলের ছাপ বা বিভিন্ন প্রকার স্ক্র্যাচ পরে যায়। আমার মতে ডিভাইসটির একমাত্র ড্র-ব্যাকই হচ্ছে এই দিকটি তবে আপনি সহজেই একটি মাইক্রোফাইবারের পাউচ ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।


ডিভাইসটিতে শুধু মাত্র একটি বাটন রয়েছে যা এর পাওয়ারের ক্ষেত্রে ব্যবহার করা হয় এবং একটি মাত্র মাইক্রো-ইউএসবি পোর্ট আছে যা চার্জিং এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। ডিভাইসটির বিল্ট-ইন ব্যাটারি প্রায় ২৫টি পর্যন্ত ছবি প্রিন্ট করতে সক্ষম।


ছোট্ট এই প্রিন্টারটি পোলারয়েডের জিংক জিরো-ইঙ্ক প্রিন্টিং টেকনোলজি ব্যবহার করে যা ইম্বেডেড সায়ান, ইয়েলো এবং ম্যাজেন্টা সমৃদ্ধ স্পেশাল জিংক পেপার ব্যবয়াহ্র করে থাকে। এই টেকনোলোজি সমৃদ্ধ জিংক পেপারের ১০০টি শিট কিনতে আপনার খরচ হতে পারে মোটামুটি ২৫ ডলারের মত। কি মনে হচ্ছে? চমৎকার না ডিভাইসটি? এখন শুধু তাহলে হাতের মুঠোয় মোবাইলই নয়, চলে এসেছে ক্যামেরাও।


সব শেষে বলব, পোলারয়েড জিপ ডিভাইসটি একটি চমৎকার ছোট্ট এক্সেসরিজ যা আপনার স্মার্টফোনের বা ট্যাবের ছবিগুলোকে মুহুর্তেই যেকোন খানে প্রিন্ট করতে সক্ষম। তাই অন্তত আমার মতে ডিভাইসটি একটি 'চমৎকার প্রযুক্তি পণ্য' হিসেবেই বিবেচিত হচ্ছে।