Lifestyle Image

অফিসের ডেস্ক পরিষ্কার রাখার দারুণ কিছু কৌশল



অফিসের টেবিলের ওপর একগাদা কাগজ, ফাইলপত্র এলোমেলো হয়ে পড়ে আছে। কাগজের জন্য একটি কলমও খুঁজে পাওয়া ভার। এই অবস্থায় কাজ করছেন দিনের পর দিন। এইভাবে ছড়িয়ে ছিটিয়ে কাজ করার মানে এই নয় যে আপনি খুব কাজে ব্যস্ত। বরং এটি আপনার আগোছালো স্বভাবের পরিচয় দেয়। এই স্বভাবের জন্য আপনার চাকরিও চলে যেতে পারে। কারণ অধিকাংশ মানুষ পরিষ্কার পরিচ্ছন্ন মানুষ পছন্দ করেন। অফিসের টেবিল নোংরা থাকলে অফিসে কর্মী সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হওয়ার আশঙ্কা থাকে। আসুন জেনে নিই, কিভাবে খুব সহজে আপনার অফিস টেবিলটিকে পরিষ্কার রাখবেন।

১। টেবিলের পাশে একটি ময়লার ফেলার ঝুড়ি রাখুন
ঘরের ময়লা ফেলার ঝুড়িটি টেবিলের পাশে এনে রাখুন। হাতের কাছে ময়লা ফেলার ঝুড়ি থাকলে ব্যবহৃত কাগজ, টিস্যু পেপার আর টেবিলে না রেখে ময়লার ঝুড়িতে ফেলা হবে।

২। আলদা কেবিনেটের ব্যবস্থা করুন
প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সকল কাগজপত্র যদি টেবিলে থাকে তবে টেবিলে অনেক এলোমেলো দেখায়। ফাইল, কাগজপত্রের জন্য একটি আলাদা কেবিনেটের ব্যবস্থা করুন। অপ্রয়োজনীয় কাগজপত্রগুলো টেবিলে না রেখে কেবিনেটে রাখুন। দেখবেন টেবিল অনেকখানি পরিষ্কার হয়ে গেছে।

৩। অপ্রয়োজনীয় কাগজ পরিষ্কার করুন
কাজ শেষ হলে অপ্রয়োজনীয় কাগজ ফেলে দিন আর প্রয়োজনীয় কাগজ গুছিয়ে রাখুন। টেবিলের ওপর বেশি কাগজপত্র জমতে দেবেন না।

৪। টেবিল পরিষ্কার রাখুন
এঁটো চায়ের কাপ বা খাবারের প্লেট টেবিলে যেন জমে না থাকে। খাওয়ার সাথে সাথে টেবিল পরিষ্কার করে ফেলুন। পানির বোতলটি মুখ বন্ধ করে রাখুন, যাতে হঠাৎ পানি পড়ে কাগজপত্র নষ্ট হতে না পারে।

৫। একটি নির্দিষ্ট সময় ঠিক করুন
কাজের ব্যস্ততায় প্রতিদিন হয়তো সময় করতে পারবেন টেবিল পরিষ্কার করার। এর জন্য সপ্তাহের একটি দিন নির্দিষ্ট করে রাখুন টেবিল গুছিয়ে রাখার। তবে সব সময় চেষ্টা করবেন টেবিল পরিষ্কার করার। এতে করে ময়লা জমে থাকবে না।

৬। টেবিলটি সাজিয়ে রাখুন
আপানর কাজের টেবিলটি আপনার রুচিবোধ, ব্যক্তিত্বকে প্রকাশ করে। তাই একে নিজের মত করে সাজিয়ে রাখুন। টেবিলের পাশে একটা সুন্দর দিনপঞ্জি রাখতে পারেন। রাখতে পারেন ডিজিটাল ফটোফ্রেম বা নান্দনিক কোনো ফ্রেমে বাঁধাই করা পারিবারিক ছবি।

৭। অফিসে বুলেটিন বোর্ড ব্যবহার করতে পারেন
নিজের গুরুত্বপূর্ণ কাজের জন্য অনেকে অফিসের বুলেটিন বোর্ড ব্যবহার করেন। সেখান থেকে কাজ শেষ হয়ে গেলে কাগজটা তুলে ফেলুন। বুলেটিন বোর্ড আপনার ইচ্ছেমতো সাজিয়ে নিতে পারেন। তবে অবশ্যই অফিসের অন্দরসাজের সঙ্গে যাতে মানানসই হয়।