Health Image

রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন এই ৪ টি মশলার মাধ্যমে



যারা ডায়বেটিসের সমস্যায় ভুগছেন তাদের জন্য রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অনেক বেশী জরুরী। কারণ এই সুগারের মাত্রার সাথেই ডায়বেটিসের সমস্যা বাড়া ও কমার বিষয়টি যুক্ত থাকে। প্রকৃতিই আমাদের অনেক সমস্যার সমাধান দিয়ে দিয়েছে। এমন কিছু খাবার রয়েছে যা খেলে রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রনে রাখতে পারবেন খুব সহজেই। যদিও এগুলো ঠিক খাবারের পর্যায়ে পড়ে না, এগুলো মশলা এবং খাবারের স্বাদ বাড়ানোর কাজেই ব্যবহার করা হয়ে থাকে। এই মশলাগুলো প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন এবং নিয়মিত খাদ্যে ব্যবহার করুন। তাহলেই নিয়ন্ত্রনে রাখতে পারবেন রক্তের সুগারের মাত্রা খুব সহজেই।

১) আদা
আদায় রয়েছে অ্যালিসিন যা একটি সালফাইড কম্পাউন্ড। এটি রক্তের সুগারের মাত্রা, ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। রান্নায় ব্যবহার করে কিংবা কাঁচা চিবিয়ে খেয়ে হলেও প্রতিদিন আদা খাওয়ার অভ্যাস করুন।

২) হলুদ
রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রনে হলুদ খুবই কার্যকরী একটি খাবার। খাবারে মসলা হিসেবে হলুদ ব্যবহারের গুরুত্ব অনেক বেশি। এছাড়াও হলুদ কাচা চিবিয়ে খান অনেকেই। হলুদের কারকিউমিন রক্তের সুগারের ভারসাম্য বজায় রাখে।

৩) দারুচিনি
গবেষণায় দেখা যায় দারুচিনি দেহের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও দারুচিনি নানা ধরনের পলিফেনল সম্রিদ্ধ বলে শুধুমমাত্র ডায়বেটিসই নয় ক্যান্সার, স্ট্রোক ও কার্ডিওভ্যাস্কুলার সমস্যা দূর করতেও বিশেষভভাবে কার্যকরী।

৪) মেথি
মেথিতে রয়েছে প্রচুর পরিমানে অ্যামিনো এসিড। এই অ্যামিনো এসিড দেহের ইনসুলিনের ঘাটতি পূরণে সহায়তা করে এবং রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়াওও নিয়মিত মেথি খাওয়ার অভ্যাস কোলেস্টেরল কমায় এবং লিভার ড্যামেজের হাত থেকে রক্ষা করে।