Sports Image

থাকছেনা ব্যাটিং পাওয়ার প্লে


ওয়ানডে ক্রিকেট বর্তমানে অনেকটা ব্যাটসম্যান নির্ভর হয়ে গেছে। সে তুলনায় বোলারদের জন্য বোলিং করাটা বেশি কঠিন হয়ে যাচ্ছে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ব্যাট ও বলের লড়াইয়ে ভারসাম্য আনতে ওয়ানডে ক্রিকেটে বেশ কয়েকটি পরিবর্তন আনছে। ওয়ানডেতে ব্যাটিং পাওয়ার প্লে বাদ দিয়ে ফিল্ডিংয়ে আরো কয়েকটি পরিবর্তন আনতে যাচ্ছে।

ওয়ানডেতে নতুন নিয়মে প্রথম ১০ ওভারে পাওয়ার প্লের সময় সর্বোচ্চ দুই জন খেলোয়াড় ত্রিশ গজের বাইরে থাকতে পারবেন। পরের ৩০ ওভারে সর্বোচ্চ চার জন খেলোয়াড় এবং শেষ ১০ ওভারে সর্বোচ্চ পাঁচ জন ত্রিশ গজের বাইরে থাকতে পারবেন।

আরো একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সব ‘নো’ বলেই এখন ফ্রি-হিট দেওয়া হবে। আগে কেবল কেবল পায়ের ‘নো’ বলে (ওভার স্টেপিং) ফ্রি-হিট দেওয়া হতো। এসব নিয়ম বার্বাডোজে আইসিসির বার্ষিক সভায় শুক্রবার অনুমোদিত হয়। আগামী ৫ জুলাই থেকে নিয়মগুলো কার্যকর হবে।

সে হিসেবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ এই নতুন নিয়মেই অনুষ্ঠিত হবে। ৫ ও ৭ জুলাই দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এরপর তিনটি ওয়ানডে খেলবে ১০, ১২ ও ১৫ জুলাই। দুটি টেস্ট শুরু হবে যথাক্রমে ২১ জুলাই ও ৩০ জুলাই।