Technology Image

হাত থেকে মোবাইল পড়ে গেলেও ভাঙবে না

  হাত থেকে মোবাইল মাটিতে পড়ে গেলেও ভাঙবে না কথাটি সত্যি হাস্যরহস্য মনে হয়। হাত থেকে মোবাইল পড়ে ভাঙেনি এমন কোন মোবাইল আসলেই আছে কিনা কেউ বলতে পারব না কিংবা হাত থেকে মোবাইল ফোন পড়ে যায়নি এমন ব্যবহারকারী খুঁজে পাওয়া দুষ্কর হবে। আপনি রাস্তায় চলাফেরার সময় পকেট থেকে তাড়াহুড়োয় ফোন বের করতে গেলেন, আর আপনার সাধের নতুন ফোনটি সোজা পকেট থেকে বেরিয়ে করতেই আপনার সাধের মোবাইলটি পড় গেল রাস্তায়। আপনি তো চরম বেকায়দায় এখন। ফোনের স্ক্রিনের দফারফা। এলসিডি সারানোর খরচের কথা ভেবে মাথায় হাত। কিন্তু কেমন হত যদি হাত থেকে পড়ে গেলেও ভাঙত না আপনার সাধের মোবাইলফোনটি?

এবার এমনই এক প্রযুক্তি আনতে চলেছে অ্যাপেল। অ্যাপেল তাদের নয়া আইফোনের জন্য এমন একটি প্রযুক্তি আনতে চলেছে যেখানে ফোন নিজে থেকেই পড়ে যাওয়ার সময় সতর্ক হয়ে যাবে। গত সপ্তাহেই অ্যাপেলের তরফে এই আবিষ্কারের পেটেন্ট নেওয়া হয়ে গিয়েছে বলে জানিয়েছে মেল অনলাইন। আগামী তিন বছরের মধ্যেই এই প্রযুক্তি অ্যাপেল তাদের ডিভাইসে ব্যবহার করতে চলেছে।

কীভাবে কাজ করবে এই নয়া প্রযুক্তি? ফোনের সেন্সর আঁচ করে নেবে যে ফোনটি একটি উচ্চতা থেকে নিচের দিকে পড়ছে কি না। সেই সময় নিজে থেকে সতর্ক হয়ে যাবে ভবিষ্যতের আইফোন। ফোনের স্ক্রিন নিজে থেকেই মাটির দিক থেকে মুখ ফিরিয়ে নেবে, যাতে ফোনের ন্যূনতম ড্যামেজ হয়। এমনকী, ফোনের সঙ্গে হেডফোন লাগানো থাকলেও, তাও অটোমেটিক খুলে আসবে। নয়া এই প্রযুক্তি শুধু আইফোনে নয়, আইপ্যাডেও ব্যবহার করতে পারে অ্যাপেল, জানাচ্ছে মেল অনলাইন।