Technology Image

বিনামূল্যে ইন্টারনেট সেবা



দেশে প্রথমবারের মত চালু হলো বিনামূল্যে ইন্টারনেট সেবা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডট ওআরজির সহায়তায় এই ইন্টারনেট সেবা মিলবে। মোবাইল অপারেটর রবির গ্রাহকরা এই সুবিধা পাবেন। প্রথম পর্যায়ে ইন্টারনেট ডট ওআরজির মাধ্যমে ২৫ টি ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করা যাবে।

১০ এপ্রিল রোববার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ সেবাটি উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে ইন্টারনেট ডট ওআরজি এবং রবি আজিয়াটা লিমিটেড।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের ডিরেক্টর মারকু মাকেলেইনেন, রবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে এবং রবি’র প্রধান পরিচালনা কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদসহ অন্যান্যরা।
মারকু মাকেলেইনেন বলেন, ‘১০ তম দেশ হিসেবে আজ থেকে বাংলাদেশের মানুষ ফেসবুকের বিনামূল্যের ইন্টারনেট সুবিধা পাচ্ছে। রবি’র সহযোগিতায় ইন্টারনেট ডট ওআরজি মাধ্যমে দেশের কোটি কোটি মানুষ দরকারী ইন্টারনেটের আওতায় এলো। আমরা আশা করছি বাংলাদেশের উন্নয়নে এই ইন্টারনেট সেবা কাজে লাগবে।’

সুপুন বীরাসিংহে বলেন, ‘এদেশে ইন্টারনেট অগ্রদূত হিসেবে বরাবরই কাজ করছে রবি। এরই ধারাবাহিকতায় ফেসবুকের সহায়তায় রবির আড়াই কোটি গ্রাহক এখন দরকারি ২৫টি ওয়েবসাইট বিনামূল্যে ভিজিট করতে পারবেন।’

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য ইন্টারনেটের নিরবিচ্ছিন্ন সেবার বিকল্প নেই। প্রাথমিক পর্যায়ে রবি’র গ্রাহকরা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা পাচ্ছে। আশা করি দেশের অন্যান্য মোবাইল অপারেটরাও ফেসবুক ডট ওআরজির আওতায় আসবে। নেট নিউট্রিলিটি নিয়েও চিন্তাভাবনা করছে সরকার। অচিরেই টেলিকম পলিসি চূড়ান্ত হচ্ছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, সরকারি তথ্যাবলী, চাকরির খোঁজ-খবর, ই-কর্মাস, অনলাইন মার্কেটপ্লেস, শিক্ষা, চিকিৎসা এবং সংবাদসহ ২৫টি ওয়েবসাইট রবি’র গ্রাহকরা বিনামূল্যে ভিজিট করতে পারবেন।

এসব ওয়েবসাইটগুলো হলো, ফেইসবুক, প্রধানমন্ত্রীর কার্যালয়, ক্যাবিনেট ডিভিশন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, সন্ধান, সোশ্যাল ব্লাড, ম্যাসেঞ্জার, মায়া, হেলথপিরিওর, শিক্ষকডটকম, বিডিজবস, বিক্রয় ডটকম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার, আমার দেশ বুটিক, আস্ক, বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাইনেট।
রবি’র স্মার্টফোন ব্যবহারকারীরা বিনামূল্যে ইন্টারনেট সুবিধা পাওয়ার জন্য ইন্টারনেট ডট ওআরজি (internet.org) অ্যাপসটি ডাউনলোড করে নিতে হবে। এছাড়া সরাসরি ইন্টারনেট ডট ওআরজি’র ওয়েব সাইটে গিয়ে ২৫ টি ওয়েবসাইট কোনো রকম খরচ ছাড়াই ভিজিট করা যাবে। গ্রাহকরা যদি এই ২৫ টি ওয়েব সাইট ছাড়া অন্য কোনো ওয়েবসাইট ভিজিট করেন তবে সাধারণ ইন্টারনেট চার্জ প্রযোজ্য হবে। রবি’র গ্রাহকরা ইন্টারনেট ডাটা প্যাক না কিনেও এই সুবিধা পাবেন।
ফেসবুক কর্তৃপক্ষ জানায় আপাতত বাংলাদেশে রবি’র গ্রাহকরা ফেসবুকের বিনামূল্যের ইন্টারনেট সেবা পাচ্ছেন। অচিরেই অন্যান্য টেলিকম অপারেটরা ফেসবুক ডট ওআরজির প্রকল্পের আওতায় আসছে।