Technology Image

ফ্যাক্টরি রিসেট বৃত্তান্ত



ফ্যাক্টরি রিসেট
ফ্যাক্টরি রিসেটকে অনেকে মাস্টার রিসেটও বলে থাকেন। এটি একটি প্রক্রিয়ার নাম যার মাধ্যমে একটি ইলেক্ট্রনিক ডিভাইসের মূল অরিজিনাল সিস্টেমটি থেকে পরবর্তী সময়ে ব্যবহারকারীর মাধ্যমে যে ডাটাগুলো যোগ হয়েছে সেগুলো মুছে সিস্টেমটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়। সহজ ভাবে বললে, ফ্যাক্টোরি রিসেট করলে আপনি প্রথম দিন স্মার্টফোনটি কিনে এনে অন করার পর যে অবস্থাটিতে পেয়েছিলেন আপনার ডিভাইস সেই অবস্থাতেই ফিরে যাবে আপনার ডিভাইসটি।
আশা করি আপনারা বুঝতে পেরেছেন 'ফ্যাক্টরি রিসেট' সম্পর্কে। এবার চলুন, কীভাবে ফ্যাক্টরি রিসেট করতে হয় শিখে নেই।

শুরু করার পূর্বে
মনে রাখবেন, ফ্যাক্টরি রিসেট করার পূর্ব আপনার গুরুত্বপূর্ণ সকল তথ্য বা ডাটা ব্যাক-আপ নিয়ে রাখবেন। কেননা, এটি স্মার্টফোনের ইন্টার্নাল স্টোরেজের পুরোটাই মুছে ফেলে ফ্যাক্টরি রিসেটের এই প্রক্রিয়া। তবে হ্যাঁ, এক্সটার্নাল এসডি কার্ডে থাকা তথ্যগুলো থেকে যাবে তাই আপনি চাইলে এসডি কার্ডে থাকা তথ্যগুলো রেখেও দিতে পারেন। তবে, সাবধানতার খাতিরে হয় সকল তথ্য ব্যাক-আপ করে রাখুন, নতুবা ফ্যাক্টরি রিসেটের পূর্বে মেমরি কার্ডটি খুলে রেখে দিন।
চলুন, এবার তাহলে শুরু করা যাক...।

সফটওয়্যারের মাধ্যমে

ফ্যাক্টরি রিসেট মূলত দুই ভাবে দেয়া যায়। একটি হচ্ছে, 'সফটওয়্যারের মাধ্যমে' এবং অন্যটি 'হার্ডওয়্যারের মাধ্যমে'। প্রথমে আমরা সফটওয়্যারের মাধ্যমে কীভাবে দিতে হয় তাই জানবো।

সফটওয়্যারের মাধ্যমে ফ্যাক্টরি রিসেট দেয়াটা তুলনামূলক ভাবে সহজ। এর জন্য আপনাকে যেতে হবে Settings > Backup and Reset > Factory Data Reset অপশনটিতে। প্রায় সকল অ্যান্ড্রয়েড ডিভাইসে এভাবেই ফ্যাক্টরি রিসেট করা যাবে।


ফ্যাক্টরি রিসেট সিলেক্ট করার পর আপনাকে আপনার পাসওয়ার্ড (যদি থাকে) প্রদানের মাধ্যমে তা নিশ্চিত করতে হবে। পাসওয়ার্ড দেয়ার পর আপনার স্মার্টফোনটি অটোমেটিক বন্ধ হয়ে সমগ্র প্রসেস শেষ করে আবার চালু হয়ে যাবে। কিছুক্ষণ সময় লাগবে এই পুরো প্রসেসটি সম্পন্ন হতে।

হার্ডওয়্যারের মাধ্যমে

ফিজিক্যাল বাটনের মাধ্যমে ফ্যাক্টরি রিসেট দেয়াকে অনেক সময় হার্ড রিসেটও বলে থাকে। ধরুন, অনেক সময় হয়তো আপনি আপনার স্মার্টফোনটি চালু করতে পারছেন না ফলে সফটওয়্যারের মাধ্যমে ফ্যাক্টরি রিসেট করতে পারছেন না। সেক্ষেত্রে হার্ড রিসেটের বিকল্প নেই।

হার্ড রিসেটের জন্য আপনাকে যা করতে হবে, স্মার্টফোনটি বন্ধ থাকা অবস্থায় প্রথমে ভল্যিউম ডাউন এবং পাওয়ার কী ২-৩ সেকেন্ডের জন্য একসাথে প্রেস করে ধরে রাখুন। যতক্ষণ না পর্যন্ত ডিভাইসের বুট মেন্যু দেখতে পাবেন ততক্ষণ পর্যন্ত ধরে রাখুন। বুট মেন্যু দেখতে পেলে সেখান থেকে 'Recovery' অপশন খুঁজে বের করে সিলেক্ট করুন। আপনি একটি লোগো দেখতে পাবেন। এবার, ভলিউম আপ কী ১০ সেকেন্ডের জন্য ধরে রাখুন এবং এরপর খুব দ্রুত পাওয়ার বাটন একবার প্রেস করে রিলিজ করে দিন। সব কিছু ঠিক থাকলে নতুন একটি মেন্যু দেখতে পাবেন (Recovery Menu) যেখানে Factory Reset বা Factory Hard Reset অপশনটি দেখতে পাবেন। এরপর ফ্যাক্টোরি রিসেট হতে থাকবে এবং এতে কিছুটা সময় লাগবে। অপেক্ষা করুন। ব্যাস হয়ে গেল।