Technology Image

ব্যবসায় ফিরছে নকিয়া


কম সময়ের সেরা এবং বৃহত্তম মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। তবে স্মার্টফোনের যুগে এসে সর্বশেষ প্রযুক্তির সাথে তাল মেলাতে না পেরে বাজারে মুখ থুবড়ে পড়ে এই মার্কেট লিডার। উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত লুমিয়া স্মার্টফোন বাজারে এনে বাজার ধরার চেষ্টা করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু বাজার যেখানে অ্যান্ড্রয়েডের দখলে, সেখানে উইন্ডোজ দিয়ে কি আর বাজার ধরা যায়।

এরই অংশ হিসেবে নিজেদের মোবাইল ডিভিশন মাইক্রোসফটের কাছে বেচে দেয় নকিয়া। আর মোবাইল ব্যবসা বাদ দিয়ে নেটওয়ার্কিং পণ্য নিয়েই বাজারে থাকতে চেয়েছে প্রতিষ্ঠানটি। তবে কিছুদিন আগে অ্যান্ড্রয়েড চালিত একটি ট্যাব বাজারে এনে ভালো সাড়া পায় নকিয়া। আর এবার বাজারে স্মার্টফোন নিয়ে ফেরার কথা ভাবছে নরওয়ের এই মোবাইল ব্র্যান্ড।
নকিয়ার সাথে মাইক্রোসফটের চুক্তি অনুযায়ী ২০১৬ সালের তৃতীয় প্রান্তিকের আগে নকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে কোন মোবাইল বাজারে ছাড়তে পারবে না ফিনল্যান্ডের নকিয়া।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট রিকোড এক প্রতিবেদনে দাবি করেছে, নকিয়া ২০১৬ সালের সেই দিনটির জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছে। আর চুক্তির সময়সীমা পেরোলেই নতুন স্মার্টফোন নিয়ে বাজারে আসবে বাজার মাতাতে।

সম্প্রতি ফ্রান্সের অ্যালকাটেল-লুসেন্ট অধিগ্রহণ করেছে নকিয়া। তাই অনেকে ধারণা করছেন এই চুক্তিকে সামনে রেখেই নতুন করে নড়েচড়ে বসছে নরওয়ের নকিয়া।

এখন দেখার পালা নকিয়া নতুন করে বাজারে এসে পুরনো অবস্থান ফিরে পায় কিনা।