Technology Image

কম্পিউটারে নতুন সফটওয়্যার যেভাবে শিখবেন



কম্পিউটার ছাড়া এখন জীবন চিন্তা করাই যায় না। তাই কম্পিউটার পরিচালনা করতে পারাটা জরুরী। অন্তত নিজে নিজে সাধারণ জিনিসগুলো পারতে হবে তা নাহলে অন্যের সামনে আপনার নাক কাটা যেতে পারে। কম্পিউটারের প্রত্যেকটা প্রোগ্রাম ভিন্ন ভিন্ন ভাবে কাজ করে। তারপরও সব প্রোগ্রামে কিছু জিনিস একরকমই হয়। নতুন প্রোগ্রাম ব্যবহার করতে গেলে নতুন মনে হয় কিন্তু কিছু জিনিস খেয়াল করলে আর নতুন মনে হবে না। আসুন জেনে নেই কিভাবে তা করবেন।

সফটওয়্যারটি কি করেঃ
প্রথমেই সফটওয়্যারটি কি করে বা কিসের জন্য তা জেনে নিন। আইকনের উপরে মাউস পয়েন্টার নিয়ে গেলে সফটওয়্যার সম্পর্কে একটি লেখা ভেসে উঠে যা এর সম্পর্কে ধারণা দিতে পারে।

ভালোভাবে দেখুনঃ
সফটওয়্যারটি ওপেন করে যে উইন্ডো আসবে সেখানে মাউস পয়েন্টার ঘুরিয়ে ঘুরিয়ে লেখাগুলো পড়ুন।

বারগুলো দেখুনঃ
এরপর টাইটেলবার, মেনুবারগুলো দেখে নিন। দেখবেন ফাইলে অন্যান্য সফটওয়্যারের মত ওপেন, ক্লোজ, সেভ, ফরম্যাট ইত্যাদি রয়েছে।

রাইট বাটনঃ
অনেক মেনুবারের আইটেমের উপরে রাইট বাটন ক্লিক করে দেখতে পারেন। অনেক সময় পপ আপ মেনু আসবে যেখান থেকে আপনার কাঙ্ক্ষিত টুলটি ব্যবহার করতে পারবেন।

হেল্প বাটনঃ
সব সফটওয়্যারেই একটি হেল্প বাটন থাকে। সেখানে গিয়েও সফটওয়্যার সম্পর্কে বিশদ জানতে পারবেন।

গুগলে সার্চ দিনঃ
গুগল সার্চ ইঞ্জিন এমন একটি জায়গা সেখানে সব তথ্য পাওয়া যায়। ফলে একটি নির্দিষ্ট সফটওয়্যারে কি জানতে চাচ্ছেন তা গুগলে সার্চ দিয়ে জেনে নিতে পারেন।

শর্টকাট কীঃ
সফটওয়্যার দ্রুত পরিচালনার জন্যে শর্টকাট কীগুলো জেনে নিন। এর ফলে আপনি আরো সুচারুরূপে কাজ করতে পারবেন।

C, V এবং X কীঃ
এই তিনটি কী খুব গুরুত্বপূর্ণ। এদের মাধ্যমে যথাক্রমে কপি, পেস্ট ও কাট করা যায়। সব সফটওয়্যারেই এগুলো crtl এর পরে টিপে এই কাজগুলো করা যায়। এছাড়া প্রতিটি সফটওয়্যারে crtl+S চেপে ফাইল সেভ করা যায়।

তাহলে আজকেই নতুন নতুন সফটওয়্যারগুলো ব্যবহার করে দেখুন।