Technology Image

তেল বা গ্যাসের পরিবর্তে জ্বালানি হিসেবে গাড়িতে বিদ্যুতের ব্যবহার



প্রযুক্তি কখনো মানবে অবাক করে আবার কখনো হতবাক করে। প্রযুক্তি নির্ভর আজ গোটা পৃথিবী। বিদ্যুৎ ছাড়া রাস্তার বাতি জ্বালে না। আর সেই বাতির বিদ্যুৎ দিয়েই যদি বৈদ্যুতিক গাড়ি চার্জ দেয়া যায় তাহলে তো পোয়া বারো।কোন রিচার্জ স্টেশনের প্রয়োজন হলো না। চার্জ শেষ হলেই যে কোন স্ট্রিট ল্যাম্প থেকে গাড়ি রিচার্জ করে নেয়া গেলো।

আর এমন একটি ধারণা থেকেই বিশ্ববিখ্যাত মোটর কোম্পানি বিএমডব্লিউ নিয়ে আসছে নতুন এক ধরণের স্ট্রিট লাইট যা কিনা যেকোনো ইলেক্ট্রনিক গাড়িকেই চার্জ করতে সক্ষম।লাইট অ্যান্ড চার্জ নামক এই এলইডি (LED) লাইট থেকে সহজেই নেয়া যাবে চার্জ, প্রয়োজন হবে না কোন পাওয়ার আউটলেট বা চার্জিং স্টেশন। ভবিষ্যতে তেল বা গ্যাসের পরিবর্তে জ্বালানি হিসেবে গাড়িতে বিদ্যুতের ব্যবহার বহুগুন বেড়ে যাবে, এমন ধারণা থেকেই এ ধরণের পদক্ষেপ নেয়া হচ্ছে। শহরাঞ্চলে এই ব্যবস্থা আরও সুবিধাজনক এবং সাশ্রয়ী হবে।

যে কোনো ইলেকট্রিক গাড়িই এই বাতি দিয়ে চার্জ দেয়া যাবে। কোম্পানি বা মডেলের ভিন্নতার কারণে এতে কোন সমস্যা হবে না। ইতোমধ্যেই বিএমডব্লিউ তাদের হেডকোয়ার্টারের সামনে এরকম দুই লাইট স্থাপন করেছে। একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সহজেই ড্রাইভাররা তাদের গাড়ি চার্জ করতে পারবেন।
বিএমডব্লিউ বেশ কয়েকটি অত্যাধুনিক মডেলের ইলেকট্রিক গাড়ি ইতোমধ্যেই তৈরি করেছে যেগুলোর মধ্যে আই-৩ সিটি ভেহিকল এবং আই-৮ হাইব্রিড উল্লেখযোগ্য। কিন্তু পর্যাপ্ত চার্জিং স্টেশন না থাকার কারণে এবং চার্জ হতে প্রচুর সময় নেয়ার কারণে বাজারে ক্রেতাসমাদর পাচ্ছিল না এই গাড়িগুলো।এ জন্যই বিএমডব্লিউ এবং অন্যান্য গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো এ ধরণের প্রযুক্তির সম্প্রসারণের জন্য কাজ করে যাচ্ছে।