Sports Image

বাংলাদেশের শিশুদের জন্য ওয়াটসন



বাংলাদেশি শিশুদের জন্য প্রকাশিতব্য বই এর মোড়ক উন্মোচন করলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়াটসন। ‘ড্রিম বিগ’ অর্থাৎ ‘স্বপ্ন দেখো বিশাল’ নামের এই বইটি প্রকাশ করছে 'রুম টু রিড' নামের একটি আন্তর্জাতিক সংগঠন।

বাংলাদেশী এক কিশোর ‘রাতুল’ এর, স্বপ্নের তারকা শেন ওয়াটসনের দেখা পাওয়ার স্বপ্ন নিয়েই লেখা হয়েছে বাংলায় প্রকাশিত হতে যাওয়া এই বইটি, যেটির মাধ্যমে শিশুরা উৎসাহিত হবে স্বপ্নের সীমানাটা আরো ছড়িয়ে দিতে।

ক্রিকেটের জন্য শিশুদের ভালবাসাকে তাদের পড়ার অভ্যাস গড়ে তোলার ক্ষেত্রে কাজে লাগানোর উদ্দেশ্যে এই সংস্থাকে সহায়তা করছে আইসিসি। এরই অংশ হিসেবে গতকাল সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসজিসি) এই বইয়ের মোড়ক উন্মোচন করেন ওয়াটসন।

এসময় ওয়াটসন বলেন, ‘শিশুদের বেড়ে ওঠার ক্ষেত্রে অন্যতম সহায়ক হচ্ছে পড়ার অভ্যাস, শিশুদের সামগ্রিক ব্যক্তিত্ত্বের বিকাশের জন্য আমি তাদেরকে আরো বেশি বেশি বই পড়তে উৎসাহিত করবো।’

বইটি সম্পর্কে তিনি আরও বলেন, ‘সারা পৃথিবীর শিশুদের জন্য আমার বার্তা থাকবে, স্বপ্ন দেখো বিশাল এবং তার পিছনে ছুটতে কখনো হাল ছেড়োনা। বড় কিছু হবার স্বপ্নই আমাদের জীবনে বড় কিছু অর্জনের পথে এগিয়ে নিয়ে যায় এবং এই বইটিতে ঠিক সেই মন্ত্রণাই দেওয়া আছে!’

বছর দশেক আগে নেপালের এক প্রত্যন্ত পাহাড়ি গ্রাম বাহুনদান্দা থেকে যাত্রা শুরু হয়েছিল রুম টু রিড-এর। সেখানকার সুবিধাবঞ্চিত শিশুদের স্কুলে বই সরবরাহের মাধ্যমে পথচলা শুরু এই আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার। বর্তমানে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, লাওস, কম্বোডিয়া, দক্ষিণ আফ্রিকা ও জাম্বিয়াতে কাজ করছে এই সংস্থা।

২০১২ সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তৎকালীন অধিনায়ক মুশফিকুর রহিম ব্রাহ্মণবাড়িয়ার রূপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সহায়তায় প্রতিষ্ঠিত 'রুম টু রিড' এর শ্রেণীকক্ষ ও পাঠাগার পরিদর্শন করেন এবং বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সঙ্গে ‘পড়ালেখা উৎসব’-এ অংশ নেন।