Sports Image

সাতে নয়, র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে বাংলাদেশ



ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে জয় পাওয়ার মধ্যে দিয়েই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল(আইসিসি) এর র‍্যাঙ্কিংয়ে সাত নম্বর স্থানে পৌঁছে গেছে বাংলাদেশ। সম্ভাবনা ছিলো ষষ্ঠ স্থানে যাওয়ার। কিন্তু বাধ সেধেছে ইংল্যান্ড। যে কারণে, এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় করার পরেও সেই সাতেই পড়ে থাকতে হচ্ছে টাইগারদের। তারপরেও, বাংলাদেশ কি সত্যিই সাত নম্বরে? ক্রিকইনফোর প্রতিবেদনে উঠে এসেছে অন্য কথা। সাতে নয়, শক্তি ও পরিসংখ্যানের দিক দিয়ে এই মুহুর্তে দুইয়ে অবস্থান করছে বাংলাদেশ!

চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে গত ওয়ানডে পর্যন্ত দলগুলো যত ম্যাচ খেলেছে, তার উপরে ভিত্তি করেই দুই নম্বর স্থানে অবস্থান করছে বাংলাদেশ। বাংলাদেশ গতকাল পর্যন্ত ২০১৫ সালে খেলেছে সর্বমোট ১১টি ওয়ানডে ম্যাচ। জয় আটটি।

অন্যদিকে, এই তালিকার প্রথমে অবস্থান করছে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়া। জানুয়ারি মাস থেকে এখনো পর্যন্ত মোট ১৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে অজিরা জয় পেয়েছে ১১ টিতে। এতে আছে একটি ‘টাই’ আর একটি হারের রেকর্ড।

তবে জয়ের সংখ্যায় বাংলাদেশের চেয়ে কিছুটা এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। কিন্তু মোট ম্যাচের দিক দিয়ে হিসাব করতে গিয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে পড়েছে তারা।এই তালিকাতে সবচেয়ে পিছিয়ে রয়েছে ভারত। তাদের অবস্থান আয়ারল্যান্ডের পিছনে! পাকিস্তানের অবস্থাও ভালো নয়। এ বছর ১৫টি ওয়ানডে খেলে পাকিস্তান জয় পেয়েছে ৬ টিতে।