Beauty Image

শীতে ছেলেদের ত্বকের যত্নে কিছু পরামর্শ



খুব স্বাভাবিকভাবেই ছেলেদের ত্বক একটু খসখসে আর রুক্ষ হয়ে থাকে। আর সময়টা যখন শীতকাল তখন যেন এই রুক্ষভাবটা একটু বেশীই বেড়ে যায়। সারাদিনের ছোটাছুটির মধ্যে অনেক ছেলেদেরই আর ত্বকের যত্ন নেওয়ার মতো মানসিকতা থাকে না। কিন্তু নিজেকে একটু সুন্দরভাবে উপস্থাপন করাটা যেন এখন সময়ের দাবী হয়ে দেখা দিয়েছে। তাই এই শীতকালে আপনার ইচ্ছে না থাকা সত্ত্বেও ত্বকের প্রতি একটু যত্নবান হতেই হয়।

#শীতে ছেলেদের ত্বকে একটু বেশীই খসখসে ভাব প্রকাশ পায় তখন যখন শেভ করা হয়। আর তাই শীতে শেভ করার পর অবশ্যই মুখে ক্রিম লাগাতে হবে। এতে করে ত্বকে খুব বেশী শুস্কভাব প্রকাশ পাবে না।

#শীতে ত্বকে মশ্চারাইজার ধরে রাখতে সবার আগে যেটা নিশ্চিত করতে হবে তা হল সাবান এমন কোন ধরণের হতে হবে যাতে মশ্চারাইজার আর গ্লিসারিনের পরিমাণ বেশী থাকে। এতে ছেলেদের ত্বকের নরমভাব বজায় থাকবে।

#শীতের কনকনে আবহাওয়ায় এমনিতেই ত্বক খুব দ্রুত নমনীয়তা হারিয়ে ফেলে। আর যেখানে ছেলেদের ত্বক ন্যাচারালই একটু শক্ত ধাতের তাই শীতে ত্বকে ভালো কোন ক্রিম ব্যবহার করার বিকল্প হয়না। ক্রিম নির্বাচনের ক্ষেত্রে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম বাছাই করার চেষ্টা করুন।

#শীতে গোসল করতে গিয়ে অনেকেই গরম পানি ব্যবহার করে থাকেন। তবে একটা ব্যাপার মাথায় রাখতে হবে পানি যেন কখনোই অতিরিক্ত গরম না হয়। শরীরের সঠিক কোমলভাব বজায় রাখতে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। ছেলেরা ত্বক নরম রাখতে রাতে ঘুমাতে যাওয়ার আগে চাইলে মুখে হালকা গরম পানির ভাব নিতেই পারেন।

#অনেক সময় শীতে ছেলেদের ত্বকের মতো হাত ও পা বেশ খসখসে হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে সামান্য গ্লিসারিন নিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে পায়ে ম্যাসাজ করুন। দেখবেন খসখসে ভাব কমে যাবে।

#অনেক ছেলেদের আবার ত্বক বেশ তৈলাক্ত ধরণের হয়ে থাকে। এক্ষেত্রে আপনার করণীয় হবে অয়েল ফ্রি ফেসওয়াস ব্যবহার করা। এতে করে ত্বকে অতিরিক্ত তেলভাব কমে আসবে আর ত্বক সুন্দর থাকবে।

#শীতে ত্বক মসৃণ রাখতে আপনাকে একটু বেশী নজর দিতে হবে ত্বকের কমনীয়তা ধরে রাখার ব্যাপারে। আপনি চাইলে শুধুমাত্র পাকা টমেটো বা কমলালেবু দিয়েই এই কাজটি সেরে ফেলতে পারেন। হ্যাঁ পাকা টমেটো বা কমলালেবু চটকে মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন দেখবেন ত্বক সুন্দর ও মসৃণ থাকবে।

নিয়মিত যত্নের অভাবে আপনার সুন্দর ত্বকও নষ্ট হয়ে যেতে বাধ্য। ছেলে বলে ত্বকের যত্ন করার দরকার নেই এই চিন্তা বাদ দিয়ে প্রতিদিন একটু একটু সময় নিয়ে ত্বকের প্রতি যত্নবান হন।