Sports Image

শ্বাসরুদ্ধকর ম্যাচে ৪ রানে জয় ভারতের



জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব স্টেডিয়ামে শ্বাসরুদ্ধকর প্রথম ওয়ানডে ম্যাচে স্বাগতিকদের চার রানে হারিয়েছে সফরকারী ভারত। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৫৫ রানের চ্যালেঞ্জিং স্কোর দাড় করায় ভারত। জবাবে স্বাগতিক জিম্বাবুয়ে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৫১ রানে ইনিংস শেষ করে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ভারত ১-০ তে এগিয়ে গেল। সিরিজের দ্বিতীয় ওয়ানডে আগামী ১২ই জুলাই একই মাঠে অনুষ্ঠিত হবে।

ভারত টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৮৭ রানের মধ্যে ৫ উইকেটে হারিয়ে বিপাকে পড়ে। অপরপ্রান্তে আম্বাতি রাউডু (অপরাজিত ১২৪) ও স্টুয়ার্ট বিন্নী (৭৭) এই দুজন মিলে ষষ্ঠ উইকেট জুটিতে রেকর্ড ১৬০ রানের কার্যকরী জুটিতে গড়েন। ফলে ২৫৬ রানের লক্ষ পায় সফরকারী ভারত। দলের পক্ষে আম্বাতি রাউডু ১৩১ বলে ১২৪ রানের অপরাজিত ইনিংস খেলে। যার মধ্যে ১৩টি ছয় ও একটি ছ্ক্কার মার ছিল। অপরপ্রান্তে স্টুয়ার্ট বিন্নী ৭৭ রান করেন। তার ৭৬ বলের ইনিংসে ৬টি চার ও ২টি ছয়ের মার মারেন। এছাড়া ভারতীয় অধিনায়ক ৩৪ রানের একটি ছোটখাটো ইনিংস উপহার দেন। জিম্বাবুয়ের পক্ষে ডোনাল্ড ও চামু চিবাবা দুইটি করে উইকেট লাভ করেন।

২৫৬ রানের লক্ষে ব্যাট করতে নেমে স্বাগতিক অধিনায়ক এল্টন চিগুম্বুরা (অপরাজিত ১০৪) রানের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৫১ রান তুলে। চিগুম্বুরা তার ১০১ বলের ইনিংসে ৮টি চার ও ১টি বিশাল ছক্কা মারেন। এছাড়া দলের পক্ষে মাসাকাদজা ৩৪, সিকান্দার রাজা ৩৭, ক্রেমার ২৭ রান করেন। ভারতের পক্ষে আক্সার প্যাটেল ও স্টুয়ার্ট বিন্নী ২টি করে এবং ভুবেনেশ্বর কুমার ও ধাওয়াল কুলকার্নি একটি উইকেট করে উইকেট লাভ করেন।

শেষ ওভারে জয়ের জন্যে ১০ রান দরকার ছিল স্বাগতিক জিম্বাবুয়ের। কিন্তু ভারতীয় পেসার ভুবেনেশ্বর কুমারের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। ফলে ৪ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী ভারত।

ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন ভারতের আম্বাতি রাউডু।