Sports Image

বড় দল হয়ে উঠছে বাংলাদেশ



বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ নিজেদের অবস্থান শক্ত করে ফেলেছে। গত বিশ্বকাপ থেকে ক্রিকেট বিশ্ব দেখছে এক নতুন বাংলাদেশ কে। বড় দল হয়ে ওঠেছে বাংলাদেশ। ক্রিকেটের বড় টিমের সব বৈশিষ্ট্য ই আছে বাংলাদেশের এই টিমের মধ্যে।

একটা সময় বাংলাদেশ তাকিয়ে থাকতো আশরাফুলের দিকে আশরাফুল ভাল খেললে বাংলাদেশ জিতবে না খেললে জিতবে না। অথবা মাশরাফি অসাধারণ বোলিং করে ভাল কিছু করবে। এভাবেই মাঝে মাঝে বড় দল গুলো কে হারিয়ে দিতো বাংলাদেশ। সময় বদলে গেছে। বড় দল গুলো কখনো ই এক-দুই জনের দিকে তাকিয়ে থাকে না। বাংলাদেশ ও তাই। কিছুদিন আগেও দলের মূল ভরসা ছিলো তামিম সাকিব। কিন্তু এখন বাংলাদেশ টিমের যে কেউ ই ম্যাচ জিতিয়ে দেয়ার ক্ষমতা রাখে।

বিশেষ করে ওডিআই ম্যাচে। পাকিস্তান কে তিন ম্যাচের সিরিজে হোয়াইওয়াশ করলো। সেখানে তিন ম্যাচে ৪ টা সেঞ্চুরী করলো বাংলাদেশ। তামিম ২ টা মুশফিক ১ টা সৌম্য সরকার ১ টা। বাকীরা ব্যাট করার সুযোগ পায় নি বললেই চলে। কিন্তু টি২০ ম্যাচে লক্ষ করেন তামিম মুশফিক সৌম্য ৩ জন ই ব্যর্থ। সুযোগ পেয়েই সাকিব সাব্বির ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়লো। টেস্ট ম্যাচে যখন প্রতিপক্ষ সাকিব কে নিয়ে পরিকল্পনায় ব্যস্ত তাইজুল ইসলাম ৬ উইকেট তুলে নিলো। পাকিস্তানের মূল পরিকল্পনা নিশ্চয় তামিম সাকিব মুশফিক কে  নিয়েই বেশী ছিলো।

অথচ ইমরুল কায়েস করে ফেলে ১৫০ রান। বোলিং এ মাশরাফি ব্যর্থ হলে তাসকিন জ্বলে উঠে তাসকিন না পারলে রুবেল জ্বলে ওঠে। আমরা বড় দল গুলোর ক্ষেত্রে এমন টি দেখে থাকি। বড় দল এক দুই জনের উপর নির্ভশীল না। বাংলাদেশ দল ও এখন এক দুই জনের উপর নির্ভশীল না। এই ধারা অব্যহত রাখতে পারলে খুব অল্প দিনের মধ্যেই ওডিআই তে বাংলাদেশ ক্রিকেট বিশ্ব শাসন করবে। তবে টেস্টে আমাদের আরো উন্নতি করতে হবে।