Lifestyle Image

আপনার যে ভুলে নষ্ট হয়ে যাচ্ছে পাউরুটি



শহুরে জীবনের নিত্যদিনের সঙ্গী পাউরুটি। স্যান্ডউইচ করে অথবা শুধুই টোস্ট করে চটজলদি পেট ভরাতে এর জুড়ি নেই। কিন্তু আপনারই একটি ভুলে স্বাদ হারাচ্ছে, খাওয়ার অযোগ্য হয়ে পড়ছে পাঁউরুটি। জানতে চান, সেই ভুলটি কী?

ভুলটি হলো, পাউরুটি ফ্রিজে রাখা। ফ্রিজে ঠাণ্ডায় রাখলে পাউরুটি ভালো থাকবে এটা মনে করেই আমরা ফ্রিজে রেখে দেই। কিন্তু এতে উপকারের বদলে অপকার হয় বেশি। কারণ রেফ্রিজারেটরে আপনি যাই রাখেন না কেন, তা থেকে বেশ কিছুটা আর্দ্রতা বের হয়ে যায়। পাউরুটির ক্ষেত্রেও তাই ঘটে। নরম তুলতুলে পাউরুটি থেকে আর্দ্রতা বেরিয়ে গিয়ে তা খটখটে হয়ে যায়। অবশ্য এখানে আরও একটা বৈজ্ঞানিক ব্যাপার আছে, যাকে বলে রেট্রোগ্রেডেশন এবং রিক্রিস্টালাইজেশন। সহজে বলা যেতে পারে, পাউরুটি তৈরি করার পর থেকেই এই প্রক্রিয়া শুরু হয়। যে ময়দা দিয়ে তৈরি করা হয় পাউরুটি, তার মাঝে প্রচুর স্টার্চের অণু থাকে। পাউরুটি তৈরির পর এটা ঠাণ্ডা হওয়া শুরু করলেই এই প্রক্রিয়ায় স্টার্চের অণুগুলো নিজেদের মাঝে বিন্যাস্ত হতে থাকে। ফলে পাউরুটি হয়ে ওঠে শক্ত এবং শুকনো।

এই প্রক্রিয়া প্রাকৃতিকভাবেই ঘটে। এ কারণে রুটি এমনিতেই শক্ত হয়ে যায় কিছুদিন পর। পাউরুটি কিনতে গেলে যদি দেখেন তা শক্ত হয়ে গেছে তাহলে আপনি বুঝে নেন সেটা বাসি। ব্যাপার হলো, বাইরে রুম টেম্পারেচারে রেখে দিলে এই পাউরুটি একটা সময়ে শক্ত অখাদ্য হয়ে যাবে, কিন্তু ফ্রিজে রাখলে তা আরও দ্রুত শক্ত হয়ে যাবে। একে তো এর ভেতর থেকে আর্দ্রতা চলে যাবে। তার ওপরে এই রিক্রিস্টালাইজেশন প্রক্রিয়াও দ্রুত হবে। ফলে একদিনেই কাঠ হয়ে যাবে রুটিটি।

তাহলে কী করা যেতে পারে রুটি বেশিদিন নরম রাখতে? আপনি কিনতে পারেন সেসব রুটি যেগুলো আগে থেকে স্লাইস করা থাকে না, নিজে স্লাইস করে নিতে হয়। এগুলো শক্ত হয় একটু দেরিতে। খাওয়ার জন্য স্লাইস করে নিন, এরপর স্লাইস করা দিকটা নিচের দিকে দিয়ে এটা রান্নাঘরেরই কাপবোর্ড অথবা মিটসেফে রেখে দিন। এই আবহাওয়ায় মোটামুটি ৪ দিন পর্যন্ত ভালো থাকবে। ফয়েল অথবা প্লাস্টিক র‍্যাপারে মুড়িয়ে রাখতে পারেন পাউরুটি।
বেশিদিন পাউরুটি রাখতে চাইলে এটাকে ফ্রিজার বা ডিপ ফ্রিজে রাখতে পারেন প্লাস্টিকে মুড়িয়ে। যখন দরকার হবে, তখন একেবারে ঠাণ্ডা ভাব চলে গেলে তারপর একটা টোস্ট করে খেতে পারেন। ফ্রিজারের ভীষণ ঠাণ্ডায় রিক্রিস্টালাইজেশন প্রায় থেমে যায় ফলে রুটিটা থেকে আর্দ্রতা বের হয় না। পাউরুটি কতদিন পর্যন্ত খেতে পারবেন তা দেখে নিতে পারেন Eat By Date সাইটের এই চার্টে।