Entertainment Image

থেমে গেছে কৃষ্ণের গিটার



বিখ্যাত মার্কিন কৃষ্ণাঙ্গ গিটারবাদক ও গায়ক বি বি কিং আর নেই। লাস ভেগাসে নিজ বাড়িতে ঘুমের মধ্যেই ৮৯ বছর বয়সে চির প্রশান্তির নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বি বি কিংয়ের আইনজীবীর বরাত দিয়ে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রাতে তিনি বিশ্বকে চিরবিদায় জানান। সম্প্রতি ডায়াবেটিসজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি।

কৃষ্ণাঙ্গদের মধ্যে সীমাবদ্ধ ব্লুজ ঘরাণার সংগীত তার হাত ধরেই আমেরিকান মূলধারায় প্রবেশ করে। আদর করে লুসিল নামে ডাকা নিজের প্রিয় গিবসন গিটারে জ্যাজ আর ব্লুজকে একসাথে বেঁধে সঙ্গীত বিশ্বকে মোহিত করেন তিনি। মৃত্যুর কিছু দিন আগে পর্যন্ত বছরে একশটির বেশি কনসার্ট মাতাতে দেখা গেছে এই শিল্পীকে।

এরিক ক্ল্যাপটন, স্টিভ রেসহ রক শিল্পীদের পুরো একটি প্রজন্মকে তিনি প্রভাবিত করেন নিজের আলোয়। ১৯৬০ এর দশকে নতুন এক প্রজন্মের শ্রোতাদের সঙ্গে পরিচিত হন কিং।

যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে জন্ম নেওয়া কিং মঞ্চে গিটার বাজানো শুরু করেন গত শতকের চল্লিশের দশকে।

রোলিং স্টোন ম্যাগাজিনের সর্বকালের সেরা ১০০ গিটারবাদকের তালিকায় জিমি হেন্ড্রিক্স ও ডুয়ান অলম্যানের পরেই ছিল বি বি কিংয়ের নাম। ব্লুজ ফাউন্ডেশন হল অফ ফেইম এবং রক অ্যান্ড রোল হল অফ ফেইমে তিনি জায়গা করে নিয়েছেন একইসঙ্গে। জীবনের পঞ্চদশ গ্র্যামিটি ঝুলিতে ভরেন ২০০৯ সালে, ‘ওয়ান কাইন্ড ফেভার’ অ্যালবামের জন্য।