Entertainment Image

ঠান্ডা মাথার টারান্টিনো



বর্তমান বিশ্বের মেধাবী নির্মাতাদের মধ্যে অন্যতম নির্মাতা, অভিনেতা ও প্রযোজক কোয়েন্টিন টারান্টিনো। যাকে বলা হয়ে থাকে আইকনিক পোস্ট-মডার্ন নির্মাতা। ‘পাল্প ফিকশন’ খ্যাত এই নির্মাতা অতঃপর ঠান্ডা মাথার পরিচয় দিলেন।

টারান্টিনোর সর্বশেষ সিনেমা ‘দ্য হেইটফুল এইট’ মুক্তির কথাছিলো চলতি বছরের মাঝামাঝিতে। এরজন্য তিনি সবকিছু গুছিয়েও নিয়েছিলেন। বছরের শুরুতেই জানুয়ারি মাসে ইউটিউবে মুক্তি দিয়েছিলেন ছবিটির ট্রেলারও। কিন্তু ইন্টারনেটে ছবিটির চিত্রনাট্য ফাঁস হয়ে যাওয়ায় তিনি ছবিটি মুক্তি দিতেই অস্বীকৃতি জানান। এমনকি ছবিটি বাতিল করার কথাও ভেবেছিলেন অস্কারজয়ী এই নির্মাতা।

তবে এমন কঠিন সিদ্ধান্ত থেকে অতঃপর সরে এসেছেন টারান্টিনো। ঠান্ডা মাথায় ভেবে চিন্তে সিদ্ধান্ত নিলেন যে, চলতি বছর ক্রিসমাসেই মুক্তি দিবেন ‘দ্য হেইটফুল এইট’।

উল্লেখ্য, মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্য লেখক এবং অভিনেতা। ১৯৯১ সালের জানুয়ারিতে রিজারভয়ার ডগ্স নামক চলচ্চিত্রের মাধ্যমে তার ব্যাপক পরিচিতি সৃষ্টি হলেও আসলে তার পরিচালনা এবং অভিনয় জীবনের শুরু ১৯৮৭ সালে ‘মাই বেস্ট ফ্রেন্ড্স বার্থডে’ ছবির মাধ্যমে। তিন বছর পরে তার নির্মিত ছবি ‘পাল্প ফিকশন’ পৃথিবীব্যাপী তাকে একজন ভিন্নধর্মী চলচ্চিত্রকার হিসেবে পরিচিতি করিয়ে দেয়। এই ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কারের জন্য অস্কার মনোনয়নও পায়। একই সাথে তিনি সেরা মৌলিক চিত্রনাট্য-এর জন্য অস্কার পুরস্কার লাভ করেন।

তার অষ্টম ছবি ‘দ্য হেটফুল এইট’-এ অভিনয় করছেন স্যামুয়েল এল জ্যাকসন, কার্ট রাসেল, জেনিফার জ্যাসন লি প্রমুখ।