Lifestyle Image

আপনার ছোট্ট বাসাটিকেই বড় করে ফেলার ৯টি দারুণ টিপস



একটা সুন্দর শান্তির ঘর পৃথিবীর সব মানুষের কাম্য। আধুনিক ফ্ল্যাটগুলো এত ছোট হয় যে প্রয়োজনীয় আসবাবপত্র রাখলেইপূর্ণ হয়ে যায় সমস্ত ঘরের জায়গা। কেমন আসবাপত্র বানাবেন ,কেমন আসবাবপত্র ঘরে রাখলে ঘর বড় দেখাবে, কীভাবে সাজালে ছোট ঘরটাকে বড় দেখাবে। এইরকম হাজারও প্রশ্ন আপনার মাথায় ঘুরতে থাকে। ছোট ঘরটাকে একটু বুদ্ধি খাটিয়ে সাজালে কিছুটা বড় দেখাবে। ছোট বাসাটি কীভাবে সাজালে, কেমন আসবাবপত্র ব্যবহার করলে বাসাটা বড় দেখাবে সে বিষয়ে জেনে নিন।


১) প্রথমেই যে ব্যাপারটি খেয়াল রাখতে সেটা হচ্ছে জায়গা এবং আলোর ব্যাপারটা। আসবাবপত্রের আকৃতি একটা বড় ব্যাপার । সাজানোটা অবশ্যই যার যার রুচির ব্যাপার । এই প্রবাদটি পৃথিবীর সব দেশে প্রচলিত রান্না ঘর আর বাথরুম দেখে বাড়ির মানুষের রুচি বোঝা যায় ।তাই এই দুই জায়গা খুব পরিস্কার রাখা ঊচিত ।

২) ছোট ফ্ল্যাটে যতটা সম্ভব হালকা রং-এর আসবাবপত্র ব্যবহার করলে ভাল হয় ,অন্তত দমবন্ধ ব্যাপারটা আসে না। একটু নিচু ঊচ্চতার আসবাবপত্র ব্যবহার করলে ঘর একটু বড় দেখায় । প্রানবন্ত দেখানোর জন্য গাছ রাখতে পারেন কিছু । বসার ঘরে বইও দারুন লাগে, এর সাথে বাড়ির মালিকের সুন্দর রুচির ও প্রকাশ পায় ।

৩) ভারী ডিজাইনের আসবাবপত্র কম ব্যবহার করাই ভাল। এতে ঘর অনেক কিছুটা ছোট দেখায়। কাঠের আসবাবপত্র দামী মনে হলে খুব কম দামে পারটেক্স আর আইরন এর আসবাবপত্র বানিয়ে নিতে পারেন আপনি। দেখবেন ইদানিং অনেক রেস্টুরেন্টের টেবিল বানান হচ্ছে এভাবে ,আপনি শুধু হোটেলের মত না করে বাসার মত বানাবেন।

৪) ঘরে প্রচুর পরিমাণে আলোর ঢোকার ব্যবস্থা নিশ্চিত করুন। আপনার নিজেরই ভাল লাগবে ,আলো অনেক অসুখও সারায় ।

৫) ঘরের দেয়াল, ফ্লোরের টাইলসে সাদা রং ব্যবহার করুন। এতে ঘর অনেকটা হলেও বড় দেখাবে। দেয়ালে ওয়াল পেপার লাগালে লম্বা লম্বি লাগান ।
৬) ছোট ফ্ল্যাটের দরজা কিংবা জানালায় থাই গ্লাস এর ব্যবহার বেশ সুবিধা জনক ।

৭) খুব বেশি ছোট ফ্ল্যাট হলে বসার ঘরের এক কোণায় আপনি খাবার টেবিল রাখতে পারেন। তবে চারজনের বেশি বসার ব্যবস্থা যেন না হয়। টেবিলটা হতে হবে কিছুটা উঁচু, ঊচ্চতা ৪ ফিট এর মত আর শেইপও ৩ বাই ৪ ফিট। চেয়ার গুলোও খুব সাধারণ, লম্বা টাইপ। কিছুটা ন্যারো শেইপ হলে ভালো।

৮) খাবার টেবিলের পাশে একটি বড় জানালা থাকলে ভাল হয়, তাতে অনেক পরিস্কার দেখায়, তা না হলে টেবিল লাম্প রাখতে পারেন।

৯) ছোট ঘরের দেয়ালে থাকা উচিত ছিমছাম সাজ আর খুব পরিস্কার। অগোছালো কাপড় বাহ খাবার ফেলে রাখা চলবে না। আর দেয়ালে অতিরিক্ত ছবি, পেইন্টিং কিংবা অন্য কোনো সাজানোর উপকরণ না ঝোলানোই ভালো। দেয়ালে অতিরিক্ত জিনিস থাকলে ছোট ঘর আরো বেশি ছোট লাগে। দেয়ালে যদি কিছু লাগাতেই হয় তাহলে শুধু মাত্র একদিকের দেয়ালে লাগাবেন ,যার ফ্রেইম লম্বা লম্বি বা আয়তক্ষেত্র হলেই বেশি ভাল হয় । আয়নাও ঝোলাতে পারেন ,এতেও আপনার ঘরকে বড় দেখাবে ।

সাথে অবশ্যই মনে রাখবেন ঘরের রঙ আপনার মনে প্রভাব ফেলবেই । যেমন লাল রঙ রাগিয়ে দেয় ,হলুদ রঙ প্রানবন্ত করে । সুন্দর ভাবে বেঁচে থাকলে আপনার স্বাস্থ্য এবং আয়ু দুটোই দীঘায়িত হবে এবং আপনার মন ও ভাল থাকবে ।