Beauty Image

চুলের সমস্যায় ছয়টি বাজে অভ্যাস



অনেকেই চুল পড়া নিয়ে সমস্যায় আছেন। কোন কিছুতেই কাজ হয় না। কিন্তু কিছু খারাপ অভ্যাস ত্যাগ করলেই চুল পড়া বন্ধ হবে এবং অন্যান্য সমস্যাও দূর হবে। জেনে নিন ছয়টি বাজে অভ্যাস।

১. পুরনো ও নোংরা চিরুনি ব্যবহার করবেন না। অনেকে চুলের ক্লিপ পরিষ্কার না করেই বার বার পড়ে থাকেন। এতে জন্মে নেওয়া ক্ষতিকর ব্যাকটেরিয়া চুলের ক্ষতি করে, খুশকির জন্ম নেয়। ফলে চুল পড়া শুরু হয়।

২. হেয়ার ড্রায়ার কখনোই ব্যবহার করবেন না। হেয়ার ড্রায়ারের গরম বাতাসের বদলে ঠাণ্ডা বাতাসে চুল শুকান। এরপর আয়রন ব্যবহার করুন।

৩. জীবনযাত্রার প্রভাবেও চুলের ক্ষতি হতে পারে। যেমন, অনেকে ব্যস্ত জীবনযাপন করে থাকেন, মানসিক চাপের মধ্যে থাকেন, অস্বাস্থ্যকর খাবার খান ও কম ঘুমান তাহলে তা আপনার চুলের জন্য ক্ষতিকর হবে।

৪. গরম পানিতে চুল ধোয়া ঠিক নয়। এতে চুল শুকিয়ে যায় এবং ভেঙে যায়। তবে শীতকালে সামান্য উষ্ণ পানিতে চুল ধোয়া যাবে। কিন্তু অতিরিক্ত গরম পানি থেকে দূরে থাকতে হবে।

৫. ক্ষতিকর প্রসাধনী ব্যবহার করেও অনেকে চুলের ক্ষতি করে থাকেন। যেমন, জেল, স্প্রে ইত্যাদি।

৬. চুল টাইট করে বেঁধে রাখলে চুলের ওপর চাপ পড়ে এবং চুল নষ্ট করে। নির্দিষ্ট একটি স্থানে নিয়মিত ক্লিপ ইত্যাদি লাগানোর ফলে চুলে চাপ পড়ে এবং সে স্থানটির চুল বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।