Beauty Image

বয়স বাড়াবে যে ভুল মেকআপ



বয়সের ছাপ আটকে রাখা যাবে না, চেহারায় আসবেই। তারপরেও একে যতটা দেরিতে আসতে দেওয়া যায়, তার জন্য রয়েছে রূপচর্চার নানা উপায়। কিন্তু নারীদের প্রসাধন ব্যবহার ও মেকআপের ভুল ব্যবহারের কারণে অনেক সময় চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়তে পারে। তাই মেকআপ করার সময় একটু সচেতন থাকা জরুরি।

মেকআপের যেসব ভুলের কারণে আপনাকে বয়স্ক লাগে সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে এই প্রতিবেদনে। জেনে নিন মেকআপ করার সময় কোন বিষয়গুলো মনে রাখবেন-

অতিরিক্ত ফাউন্ডেশন
যখন আপনি আপনার মুখে অতিরিক্ত ফাউন্ডেশন ব্যবহার করবেন তখন আপনাকে অনেক বেশি বয়স্ক মনে হবে। বাড়তি এই ফাউন্ডেশন ত্বকে এক ধরনের ভাঁজ ফেলে দেয় যা দূর থেকে দেখতে বলিরেখার মতো মনে হয়। তাই মেকআপের বেইজ করার সময় ফাউন্ডেশন ব্যবহারে সাবধান। সামান্য একটু ফাউন্ডেশন হাতের ওপর নিয়ে ঘন একটি ব্রাশ দিয়ে পুরো মুখে ভালো করে ব্লেন্ড করে নিন। এতে ফাউন্ডেশন ত্বকের সঙ্গে ভালো করে মিশে যাবে এবং স্বাভাবিক মনে হবে।

ঘন কাজল
সব নারীদেরই কাজল ভীষণ পছন্দ। কাজল ছাড়া তাদের সাজ পরিপূর্ণই হয় না। কাজল ব্যবহারের সময় মনে রাখবেন, যখন আপনি ডার্ক কাজল চোখের নিচের দিকে ব্যবহার করবেন তখন উপরের লাইনে কম কাজল লাগাবেন। যদি আপনি চোখের উপর-নিচ দুটি লাইনেই গাঢ় এবং ঘন করে কাজল লাগান তাহলে আপনার চোখ অনেক ছোট মনে হবে এবং আপনাকে অনেক বয়স্ক লাগবে।

লিপস্টিকের শেড
লিপস্টিকের অনেক ধরনের শেড থাকে। অনেক সময় আমরা পোশাকের সঙ্গে মিলিয়ে গাঢ় শেডের লিপস্টিক ব্যবহার করি। আর গাঢ় লিপস্টিকের কারণে ঠোঁট অনেক বেশি পাতলা মনে হয়। যা আমাদের লুককে অনেক বেশি বয়স্ক করে তোলে। তাই হালকা শেডের লিপস্টিক ব্যবহারের চেষ্টা করুন।

ব্লাশনের ভুল ব্যবহার
যদি আপনি শুধু দুই গালের ওপর ব্লাশন ব্যবহার করেন তাহলে আপনাকে দেখতে বেমানান লাগবে এবং বয়স্ক মনে হবে। এমনকি আপনাকে প্লাস্টিকের পুতুলের মতো মনে হবে। তাই চিক থেকে শুরু করে কানের নিচ পর্যন্ত টেনে ব্লাশন ব্যবহার করুন। এতে চিক বেশি হাইলাইট হবে এবং আপনাকে দেখতেও সুন্দর লাগবে।

অতিরিক্ত শিমার
যদি আপনি আপনার চোখে অতিরিক্ত শিমার ব্যবহার করেন তাহলে আপনাকে কমপক্ষে ১০ বছর বেশি বয়স্ক মনে হবে। বেশি শিমারের কারণে পুরো মুখের মধ্যে চোখ অনেক বেশি হাইলাইট হবে এবং আপনার চোখ নিস্তেজ মনে হবে। যার ফলে আপনাকে মেকআপের পরও বয়স্ক মনে হবে।

অতিরিক্ত কনসিলার
চোখের নিচের কালো দাগের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। কম ঘুমানো এবং সঠিক পরিমাণে না খাওয়ার কারণে চোখের নিচে কালো দাগ পড়ে। কনসিলার দিয়ে এই কালো দাগ দূর করা সম্ভব। কিন্তু খুবই সামান্য পরিমাণে কনসিলার ব্যবহার করুন এবং ভালো করে ব্লেন্ড করে দিন। অতিরিক্ত কনসিলার চোখের নিচে ভাজ ফেলে দেয়। যার ফলে আপনাকে দেখতে অনেক বয়স্ক লাগে।