ত্বকের প্রয়োজনীয় যত্ন Nokkhotro Desk

feature-image

*মৃত কোষ পরিষ্কার করা- এটা খুবই জরুরি। আশ্চর্য হলেও সত্যি আমাদের শরীর প্রতিদিন প্রতি মিনিটে মৃত কোষ বের করে দেয়। আপনি যদি তা পরিষ্কার না করেন তবে তা আপনার ত্বককে আরো নিস্তেজ আর শুষ্ক করে দিতে পারে। আপনি যতই লোশন ব্যবহার করেন না কেন আপনার ত্বক কখনই গ্লো করবে না, যদি না আপনি ত্বক থেকে এই মৃত কোষ সরাতে পারেন। ঘাড় থেকে শুরু করে সারা শরীর সার্কুলার মুভমেন্টে হালকা ভাবে রাব করুন। মুখে আর গলায়ও এভাবে করতে পারেন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সারাবছর আপনার সুন্দর ত্বককে আরো সুন্দর রাখতে এভাবে সপ্তাহে ২ থেকে ৩ বার করুন।

*সতেজ সানস্ক্রিন ক্রিম ও লোশন ব্যবহার করুন- গত বছরের অব্যবহৃত সানস্ক্রিন ক্রিম ও লোশন ফেলে দিন। বোতল দেখতে নতুন হওয়া মানেই এই না যে এটা সারাজীবন ব্যবহার করতে পারবেন। নতুন একটি সানস্ক্রিন ক্রিম ও লোশন কিনুন, যার ইউভিএ এবং ইউভিবি রয়েছে এবং যার এসপিএফ ৩০ থেকে ৭০ এর মধ্যে রয়েছে। এক চা চামচের মতো আপনার মুখের জন্য আর ছোট গ্লাস পরিমান আপনার সারা শরীরের জন্য ব্যবহার করুন। যদি রোদে থাকেন তাহলে প্রতি ১ ঘণ্টা বা দুই ঘণ্টা পর পর আবার নতুন করে লাগাতে ভুলবেন না। এভাবে সম্পূর্ণ গ্রীষ্মে থাকুন সুরক্ষিত।

*শরীরকে হাইড্রেট করুন গ্রীষ্ম উপযোগী লোশন দিয়ে- গ্রীষ্মের জন্য একটি লোশন বেছে নিন, যা লাগাতে একদম ভুল করবেন না। আপনার শীতের সেই ঘন লোশনকে বিদায় দিন আর গ্রীষ্মের জন্য হালকা লোশন বেছে নিন। আপনার লোশন ত্বকে শোষন হবার জন্য অপেক্ষা করতে হবে না বরং হালকা লোশন আপনার জন্য সঠিক। জেল বা পিউরির সবচেয়ে তাড়াতাড়ি শোষণ করার ক্ষমতা থাকে। সুতরাং আপনার জন্য গ্রীষ্মের মানেই হোক সবচেয়ে হালকা আর রিফ্রেশিং ফলের নির্যাস সমৃদ্ধ লোশন।

*নিজের পায়ের পাতাগুলোর দিকেও একটু নজর দিন- শীতের সময়ের সেই ভারী ভারী জুতোগুলো তো তুলে রেখেছেন কিন্তু এখন তো স্যান্ডেল আর চপ্পলের মৌসুম! তা ভুলে গেলে তো আর চলবে না। চট করে চলে যান আর একটা পেডিকিউর করিয়ে আসুন, চাইলে নিজে ঘরে বসেও করে নিতে পারেন। স্ক্রাবার দিয়ে পায়ের পাতা থেকে মৃত কোষ তুলে ফেলুন আর নিজের সুন্দর পায়ের পাতাগুলোকে স্যান্ডেল পরার জন্য তৈরি করে নিন। সুন্দর একটা স্যান্ডেলের মাঝে আপনার শুষ্ক নিষ্প্রাণ পায়ের পাতার মত অসুন্দর আর কিছুই হতে পারে না। আর সুন্দর পায়ের জন্য অনেক কিছু করার দরকার নেই। শুধু গোসলের সময় একটু স্ক্রাব করে নিন আর মাটির ঝামা দিয়ে ঘষে নিতে পারেন। ফাইল দিয়ে নখগুলো পরিষ্কার করে ফেলুন। দেখবেন এক সপ্তাহের মধ্যেই কত পার্থক্য।

*মেকআপ থেকে দূরে থাকুন- এই গরমের সময় একদম কম মেকআপ করা সবচেয়ে ভালো। তপ্ত সূর্যের নিচে আপনার ন্যাচরাল লুক সবচেয়ে আকর্ষণীয়। যদি আপনার ফাউন্ডেশন ব্যবহার করতেই হয় তবে অবশ্যই এসপিএফ সমৃদ্ধ ফেস পাউডার লাগাতে ভুলবেন না, ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য এটি কাজ করবে। ঠোটকে সুরক্ষিত রাখার জন্য গ্লস বা লিপ বাম ব্যবহার করুন কিন্তু তাও হতে হবে এসপিএফ১৫ সমৃদ্ধ, যা আপনার ঠোটকে রাখবে সতেজ। চোখের জন্য কোনো কিছু এই গরমে আসলেই ব্যবহার করা উচিত নয়। তো এবার একেবারে নিজেকে প্রস্তুত করে নিন আর এই গরমে আপনার পারফেক্ট লুকটা দেখিয়ে দিন।

...রুপ বিশেষজ্ঞরা বলেন, হালকা সানস্ক্রিন ক্রিম, গ্রীষ্মের মিষ্টি সুবাসে ভরপুর হাইড্রেটিং বডি লোশন আর একদম ভারী মেকআপ ছাড়া উজ্জ্বল আপনি- এই গ্রীষ্মে এমনটাই প্রয়োজন।
A A