Technology Image

সময়ের চেয়ে পুরানো ব্ল্যাক হোল আবিষ্কার



আমাদের এ মহা বিশ্ব সৃষ্টি হয় আনুমানিক সারে তের বিলিয়ন বছর আগে বিগ ব্যাঙ এর মাধ্যমে । বিগ ব্যাঙ এর ধারনাটা অনেক টা এরকম- মহা বিশ্ব জন্মের আগে খুবই কম আয়তনের এবং বেশি ঘনত্বের এবং অনেক বেশি তাপমাত্রার ক্ষুদ্র একটি বস্তু ছিল যাতে বিষ্ফোরণ ঘটে এবং সেই বিষ্ফোরনের মাধ্যমে নক্ষত্ররাজী, গ্রহ উপগ্রহ ইত্যাদির সৃষ্টি হয় এবং দিন দিন এই মহা বিশ্ব সম্প্রসারিতই হচ্ছে। কুইন মেরী বিশ্ববিদ্যালয়ের বার্ণাড কার ও ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের এলান কলে এই সিদ্ধান্তে উপনিত হন যে এই বিগ ব্যাঙ এর আগেও অন্য কোন মহাবিশ্বের উপস্থিতি ছিল। সেখানকার ব্লাক হোল অন্য কোন বিগ ব্যাঙ এর মাধ্যমে সৃষ্টি হয়েছে যা আমাদের মহাবিশ্বের চেয়ে পুরানো।

তারা বিগ ব্যাঙ এর আগের অবস্থার নাম দেন বিগ ক্রাঞ্চ এবং বিগ ক্রাঞ্চের আগে মহা বিশ্বের অবস্থা কি ছিল তা অবশ্য বলতে পারেন নি।

কুইনসল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জ্যোতিবিদ তামারা ডেভিস অবশ্য ভিন্ন কথা বলেন। তিনি মনে করেন ভিন্ন ভিন্ন সময়ে যদি ভিন্ন ভিন্ন মহা বিশ্ব সৃষ্টি হয়ে থাকে তাহলে সেখানকার আলোর গতি, তাপমাত্রা, এমন কি পদার্থ সমুহের আকর্ষণও ভিন্ন হতে পারে। এমন কি সেখানের পারমানবিক গঠণও ভিন্ন হবে। যেহেতু আমরা আমাদের মহাবিশ্বের বাইরে যেতে পারি নাই এবং তাই এই গবেষণা একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। তবে তিনি এই গবেষণাকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন। তার ভাষায়,

"But this kind of research is also very important because it’s only by pushing the boundaries of our current theories that we can find out where the weaknesses are and make progress in figuring out how to solve those weaknesses"