Technology Image

২০১৪ সালে বিলুপ্ত হওয়া ১০ প্রযুক্তিপণ্য




প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো প্রতিবছরই প্রযুক্তিপণ্যে নিয়ে আসছে নিত্যনতুন ফিচার ও ডিজাইন। তবে নতুন পণ্যগুলো আর সেবাগুলোকে জায়গা করে দিতে অনেকটা চুপিসারেই বিদায় নিচ্ছে পুরানো অনেক কিছু। ২০১৪ সালে বিলুপ্ত হওয়া এমন ১০ প্রযুক্তিপণ্য আর সেবার তালিকা করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবল ডটকম।

আইপড ক্লাসিক:
অ্যাপল ওয়াচ আর নতুন দুই আইফোনের অভিষেকের সঙ্গে সঙ্গেই অনেকটা চুপিসারেই ‘অবসরে’ যেতে হয়েছে আইপড ক্লাসিককে। আইপড টাচ কেই এখন বলা চলে অ্যাপলের ‘ফ্ল্যাগশিপ মিউজিক প্লেয়ার’।আইপড ক্লাসিকের বিদায়ের সময়টাও যথার্থ ছিল বলে মন্তব্য করেছে ম্যাশএবল। ‘অ্যাপল ওয়াচ’ দিয়ে প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলের ইতিহাসে শুরু হয়েছে নতুন অধ্যায়। অন্যদিকে স্মার্টফোন প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে প্রাসঙ্গিকতাও হারিয়েছে মিউজিক প্লেয়ার ডিভাইসগুলো। সব মিলিয়ে একসময়ের জনপ্রিয় আইপড ক্লাসিককে অবসরে পাঠানোর জন্য এটাই উপযুক্ত সময় ছিল বলে মন্তব্য করেছে ম্যাশএবল।

ফেইসবুক পোক অ্যাপ:
“ফেইসবুক কোন প্রতিষ্ঠানকে কিনতে না পারলে সেই প্রতিষ্ঠানকে অনুকরণ করে”—প্রযুক্তিপণ্য নির্মাতাদের মহলে এমটা প্রায়ই শোনা যায় ফেইসবুক সম্পর্কে। এই উদাহরণ খাটে ফেইসবুকের পোক অ্যাপের ক্ষেত্রে। অনেকের মতেই স্ন্যাপচ্যাট কিনতে না পেরেই স্ন্যাপচ্যাটের অনুকরণে পোক ফিচার চালু করেছিল ফেইসবুক।আর এই ফিচার যে ব্যবহারকারীদের কাজে লাগার পরিবর্তে বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছিল সেটা বলার অপেক্ষা রাখে না। অবশেষে ২০১৪ সালে এসেই পোক অ্যাপটি বন্ধ করে দিয়েছে ফেইসবুক।

এমএসএন মেসেঞ্জার:
২০১১ সালেস্কাইপ কিনে নেওয়ার পর সবচেয়ে বড় প্রভাবটি হয়তো পড়েছিল মাইক্রোসফটের নিজস্ব সেবার উপরই। স্কাইপের কাছে হার মেনে বিদায় নিয়েছে এমএসএন মেসেঞ্জার নামেই বহুল পরিচিত উইন্ডোজ লাইভ সেঞ্জার।২০১২ সালেই এমএসএন মেসেঞ্জার বন্ধ করে দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল মাইক্রোসফট। তবে ২০১৪ সাল পর্যন্ত চীনের বাজারে সক্রিয় ছিল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার।

অরকাট:
টেক জায়ান্ট গুগলের প্রথম সোশাল নেটওয়ার্কিং সাইট অরকাট যুক্তরাষ্ট্রে সফল হতে না পারলেও সাড়া পেয়েছিল ব্রাজিলে। ২০১০ সালে ব্রাজিলে অরকাটের জনপ্রিয়তা ছিল ফেইসবুকের চাইতেও বেশি।তবে এই সফলতা সত্ত্বেও গুগল প্লাসকে বাজির ঘোড়া ধরে নিয়ে অরকাট বন্ধ করে দিয়েছে গুগল।

এক্সবক্স এন্টারটেইনমেন্ট স্টুডিও:
নেটফ্লিক্স ও অ্যামাজনের মতোই নিজস্ব প্রোগ্রাম বানানোর পরিকল্পনা করছে এক্সবক্স এন্টারটেইনমেন্ট স্টুডিও— বাজারে যখন এমন গুজব, তখনই এক্সবক্স এন্টারটেইনমেন্ট স্টুডিও বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট। এতে চাকরি হারিয়েছে প্রায় ১৮ হাজার কর্মী।

উইন্ডোজ এক্সপি:
মাইক্রোসফটের উইন্ডোজ এক্সপি আপডেট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তে বিপাকে পড়েছেন এক্সপি অপারেটিং সিস্টেমের পুরানো ব্যবহারকারীদের অনেকেই। অন্যদিকে সরকারি কম্পিউটারে উইন্ডোজ ৮-এর ব্যবহার আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে চীন। মাইক্রোসফট, অ্যান্ড্রয়েড ও অ্যাপল ওএস এক্সের সঙ্গে প্রতিযোগিতায় নামতে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করছে দেশটি।

নোকিয়া এক্স:
মাইক্রোসফটের সিইও হিসেবে দায়িত্ব নেওয়ার পর কয়েকটি খাতে দ্রুত কিছু পরিবর্তন আনেন সাত্তেয়া নাদেলা। এর মধ্যে ছিল অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইল নোকিয়া এক্স নির্মাণ বন্ধ করার ঘোষণা। নাদেলার মতে, আরও বেশি স্বল্প বাজেটের মোবাইল তৈরি এবং উইন্ডোজ ওএসের উপর বেশি মনোযোগী হওয়ার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।