Sports Image

কার্ডিফ টেস্ট জিতে এগিয়ে গেল ইংল্যান্ড



মঈন আলীর করা ইনিংসের ৭১ তম ওভারের তৃতীয় বলে জো রুটের হাতে ক্যাচ তুলে দেন অজি ব্যাটসম্যান হ্যাজেলউড। আর সেই ক্যাচ লুফে নিতে রুটের কোনো ভুল না হওয়ায় উল্লাসে মেতে উঠে ইংলিশ শিবির।

এরই সাথে কার্ডিফে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ১৬৯ রানের বড় ব্যবধানে হারালো স্বাগতিক ইংল্যান্ড। এই জয়ের ফলে ৫ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।

কার্ডিফ টেস্টে জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৪১২ রানে বড় লক্ষ্যই দিয়েছিল ইংল্যান্ড। এই বিশাল রান তাড়া করার জন্য পুরো দুই দিন হাতে ছিল সফরকারীদের। কিন্তু ম্যাচের ৪র্থ দিনেই ৭০.৩ ওভারে সবকটি উইকেট হারিয়ে মাত্র ২৪২ রানের বেশি তুলতে পারেনি মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়া।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৪র্থ দিনের শুরুটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার জন্য। দলীয় ১৯ রানের সময় ক্রিস রজার্স (১০) আউট হলে প্রথম ধাক্কা খায় অজিরা। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ওয়ার্নারকে নিয়ে ৭৮ রান তুলে ইনিংস মেরামতের চেষ্টা করেছিলেন স্টিভেন স্মিথ। কিন্তু মঈন আলীর বলে ব্যক্তিগত ৫২ রানের সময় ওয়ার্নার এলবিডব্লিউর শিকারে পরিণত হলে তাদের এই জুটি ভাঙ্গে।

ওয়ার্নারের বিদায়ের পরের ওভারেই ইনফর্ম স্টিভেন স্নিথকে ৩৩ রানে ইয়ান বেলের হাতে ক্যাচ করিয়ে অজিদের বড় ধাক্কা দেন স্টুয়ার্ট ব্রড। দ্রুত দুই সেট ব্যাটসম্যানকে হারানো অজিদের ইনিংস এরপর বালির বাধের মত ভেঙ্গে পড়ে। একপর্যায়ে ১২২ রান তুলতেই ৬ ব্যাটসম্যানকে হারিয়ে বসে অস্ট্রেলিয়া।

বিপর্যয় থামেনি এরপরেও, নিয়মিত বিরতিতেই উইকেট পড়তে থাকে অজিদের। তবে এক প্রান্তে অবিচল ছিলেন মিচেল জনসন। অজিদের পক্ষে তার করা সর্বোচ্চ ৭৭ রান অজিদের ম্যচ জিতার স্বপ্ন দেখাতে পারেনি বরং শুধু হারের ব্যবধানই কমিয়েছে। জো রুটের বলে অ্যাডাম লিথকে ক্যাচ ক্যাচ দিয়ে নবম উইকেট হিসেবে জনসন ফিরে যাবার পরের ওভারেই যার আনুষ্ঠানিক পরিসমাপ্তি রচনা হয়।

ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ও মঈন আলী তিনটি করে উইকেট নিয়ে অজিদের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে গুঁড়িয়ে দিয়ে ম্যাচ জিতাতে নেতৃত্ব দেন। অজিদের বাকি ৪টি উইকেট নিজেদের মধ্যে ভাগ করে নেন মার্ক উড এবং জো রুট।

প্রথম ইনিংসে ১৩৪ রানের পর দ্বিতীয় ইনিংসে হাফসেঞ্চুরির পাশাপাশি দুটি উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কারটি নিজের করে নিয়েছেন ইংল্যান্ডের জো রুট। আগামী বৃহস্পতিবার লর্ডসে দুই দলের মধ্যকার দ্বিতীয় টেস্ট শুরু হবে।