Lifestyle Image

ইয়োগা শুরু করার আগে যে ৫টি বিষয় জানা প্রয়োজন



শারীরিক ও মানসিক ভাবে ভালো থাকার জন্য ইয়োগা করা ভালো। ইয়োগা টিচার লরেন জেকব তাঁর অভিজ্ঞতা থেকে বলেন যে-ইয়োগা সম্পর্কে বাস্তবিক ধারনা না নিয়েই যারা ইয়োগা শুরু করেন, তাদের অনেককেই তিনি বলতে শুনেছেন যে –“ইয়োগা আমার জন্য না”। যে কাজে আমরা আমাদের মূল্যবান সময় ব্যয় করি সে কাজে অস্বস্তি বোধ করলে সেই কাজটি আমাদের পছন্দ হবেনা এবং সবসময় দ্রত ফল আশা করাটাই আমাদের স্বভাব। কিন্তু অন্যান্য কাজের মতো ইয়োগার ফল এতো তাড়াতাড়ি পাওয়া যায় না। তাই ইয়োগা শুরু করার আগে কিছু বিষয় জেনে রাখা প্রয়োজন। আর তা হল-

১। যে কোন মানুষ ইয়োগা করতে পারেন
ইয়োগা সূত্র অনুযায়ী ইয়োগা করার জন্য একমাত্র যোগ্যতা হচ্ছে, মনোযোগী হওয়া বা আপনার কাজের প্রতি ফোকাস করতে পারা। মনকে শান্ত করুন এবং যে কাজ করছেন তার প্রতি পূর্ণরূপে মন নিবদ্ধ করুন। তাহলেই আপনি একজন যোগী হতে পারবেন।

২। আপনাকে ধৈর্য ধারণ করতে হবে
জীবনের মত ইয়োগাকেও দীর্ঘ একটি ভ্রমণ হিসেবে চিন্তা করতে হবে যেখানে হেরে যাওয়া বা জয় লাভ করার কিছু নেই। আপনার নিজের জন্যই আপনাকে এই চর্চায় অংশগ্রহণ করতে হবে। তাই নিয়মিত অনুশীলন করতে হবে। এছাড়া এর সুফল পাওয়া সম্ভব নয়।

৩। ভরা পেটে ইয়োগা করবেন না
ইয়োগা টিচার ক্রিস্টিন ম্যাকগি এর মতে ইয়োগা অনুশীলনের ১ ঘন্টা আগে খেয়ে নিতে হবে। যদি সেটা সম্ভব না হয় তাহলে ইয়োগা করার ২০ মিনিট আগে ১টা কলা খেয়ে নিতে পারেন। খাওয়ার সাথে সাথে ইয়োগা করলে হজমে সমস্যা হতে পারে।

৪। সব সময় ভাবতে হবে যে মাত্রই শুরু করেছেন
অনুশীলনে মাস বা বছর পার হয়ে গেলেও নিজেকে আরম্ভকারী হিসেবেই গণ্য করতে হবে। যে নিয়ম গুলো শিখছেন তা মনে রাখার চেষ্টা করুন। যদি আপনি ৫০০ ঘন্টার ইয়োগা টিচার্স ট্রেনিং ও সম্পন্ন করে ফেলেন তাও আপনাকে মনে করতে হবে যে,আপনি এখন ও শিক্ষানবিস আছেন।

৫। দমই সবকিছু
ক্লাসের প্রথম দিন থেকে দম নেয়া ও দম ছাড়ার প্রতি পূর্ণ মনোযোগ দিন। যখন আপনি গভীর ভাবে দম নিতে ও ছাড়তে পারবেন তখনই চমৎকার অনুভুতি অনুভব করতে পারবেন। প্রশান্ত হওয়ার সবচেয়ে বড় কৌশল এটা।

ইয়োগা করার সময় জুতা-মোজা খুলে রাখুন, মোবাইল সাইলেন্ট করে রাখুন,আরামদায়ক পোশাক পরুন,হাতের কাছে তোয়ালে রাখুন ঘাম মোছার জন্য। ইয়োগা করার সময় ক্লান্ত লাগলে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নিন।

আপনার ইয়োগা শিক্ষককে অনুসরণ করাটা কঠিন মনে হতে পারে। আপনার মনে হতে পারে খুব দ্রুত অথবা খুবই আস্তে শেখাচ্ছেন। শিক্ষকের পদ্ধতিকে বিশ্বাস করে আপনাকে সামনে এগোতে হবে। যদি কোন শিক্ষকের পদ্ধতি আপনাকে অনুরণিত না করে তাহলে অন্য শিক্ষকের কাছে যেতে হবে। ইয়োগার সব পদ্ধতি সবাই শিখতে পারবেন না। আপনার জন্য কোন আসনটি প্রযোজ্য তা জেনে নিয়ে শুরু করুন ইয়োগা।