Lifestyle Image

হাই হিল পরার মারাত্মক সব স্বাস্থ্য ক্ষতি



ফ্যাশন সচেতন প্রত্যেক নারীই হাই হিল পছন্দ করে থাকেন। উচ্চতায় লম্বা বা খাটো সব ধরণের মেয়েরাই হাই হিল পরতে পছন্দ করেন। আধুনিক যুগে হাই হিল পরাটাকে স্মার্টনেসের অংশ হিসেবে ধরা হয়। কিন্তু এই হাই হিলের আছে অনেক ক্ষতিকারক দিক। আসুন জেনে নিই, হাই হিলের ক্ষতিকারক দিক সমূহ।

১। অস্থিসন্ধির ব্যথা
অন্যান্য ধরনের জুতার তুলনায় হাইহিল অস্থিতে বেশী চাপ দিয়ে থাকে। এটি আপনার সহজ স্বাভাবিক পদক্ষেপকে বাধাগ্রস্ত করে থাকে এবং আপনার পা-কে একটি নির্দিষ্ট জায়গা আটকে রাখে। এর ফলশ্রুতিতে আপনার অস্থিসন্ধিতে গুরুতর ব্যথা শুরু হয় যা বাতে রূপান্তরিত হতে পারে।

২। গোড়ালির জন্য মারাত্মক ক্ষতিকারক
হাই হিল পরার কারণে গোড়ালিতে বেশ কিছু সমস্যার সৃষ্টি হতে পারে। গোড়ালি মচকে যাওয়া থেকে শুরু করে হাড়ে চিড় ধরার ঘটনাও অস্বাভাবিক নয়। শুধু তাই নয়, পায়ের বুড়ো আঙ্গুল এবং অন্যান্য আঙ্গুলের বিকৃতি ঘটার পেছনেও দায়ী হতে পারে হাই হিল নিয়মিত পরার অভ্যাস। এটা তখনই বেশি হতে দেখা যায় যখন পায়ের জন্য হাই হিল জুতোটা বেশি টাইট হয়ে থাকে।

৩। পিঠে ব্যথা সৃষ্টি করে
পিঠে ব্যথার অন্যতম কারণ হল হাই হিল। এক জরিপে দেখা গেছে যেসব মহিলাদের পিঠে ব্যথা থাকে তাদের বেশির ভাগ মাহিলাই হাই হিল পরেন। হাই হিল হাঁটার সময় আপনার কোমরের ওপর চাপ ফেলে যা থেকে পিঠের ব্যথা সৃষ্টি হয়।

৪। গোড়ালি মচকে যাওয়া
আপনি যখন সমতল জুতা পরেন এটি আপনার ওজন ও পায়ের তালু সমান রাখে। এর ফলে পায়ের গোড়ালিতে চাপ কম পড়ে। কিন্তু হাই হিল পায়ের তালু আর শরীর মধ্যে দূরত্ব সৃষ্টি করে। এবং গোড়ালির ওপর সমস্ত শরীরের ভার চলে আসে। এতে গোড়ালি এই চাপ সামলাতে পারে না এবং একটু অসাবধান হলে গোড়ালি মচকে যায়।

৫। নখে বাধা সৃষ্টি করা
বেশির ভাগ হাই হিলের সামনের অংশটি খাড়া থাকে। যা আপনার নখের ওপর চাপ সৃষ্টি করে। অনেক সময় নখ ভেঙ্গে যায় ও আঙুলে ব্যথা হয়।