Lifestyle Image

কাপড় হতে লিপস্টিকের দাগ দূর করার সহজ ৪টি উপায়



নিজের অজান্তে দাগ লেগে যায় জামাকাপড়ে। আর একবার দাগ লাগলে সেটি দূর করা অনেক কঠিন হয়ে পড়ে। আর সেই দাগ যদি হয় আমাদের প্রিয় লিপস্টিকের। তবে তো কথাই নেই।লিপস্টিক অনেকগুলো উপাদান দিয়ে তৈরি হয়ে থাকে। মোম, পিগমেন্ট, তেল এর মধ্যে অন্যতম। আর এইগুলোর দাগ কাপড়ে অনেক কঠিনভাবে বসে থাকে। সাধারণ ডিন্টারজেন্ট দিয়ে এই দাগগুলো দূর করা সম্ভব নয়। কিন্তু ঘরোয়া কিছু উপায়ে এই দাগ দূর করা যায় এক নিমিষে। তাহলে জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কিভাবে কাপড়ের লিপস্টিকের দাগ দূর করেবেন

১। লিকুইড ডিশওয়াশিং ডিটারজেন্ট
থালাবাসন ধোয়ার জন্য আমাদের সবার বাসায় ডিশওয়াশিং পাউডার থাকে। এই লিকুইড ডিশওয়াশিং ডিটারজেন্ট দিয়ে কাপড়ের লিপস্টিকের দাগ দূর করা সম্ভব। কাপড়ের যেস্থানে লিপস্টিকের দাগ লেগেছে সেখানে ডিশওয়াশিং পাউডার শুকনো অবস্থায় ১০ মিনিট ঘষুন। এরপর সাধারণ ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

২। এলকোহল ব্যবহার করা
লিপস্টিকের দাগ বেশী ঘষলে দাগ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। একটি বালতিতে এলকোহল জাতীয় রাসায়নিক যেমন স্পিরিট নিয়ে তার মধ্যে কাপড় ভিজিয়ে রাখুন। ৫/১০ মিনিট ভিজিয়ে রাখলে দেখবেন লিপস্টিকের দাগ গায়েব হয়ে গেছে।

৩। হেয়ারস্প্রে
চুল সুন্দর করার কাজে ব্যবহৃত হেয়ারস্প্রে ও লিপস্টিকের দাগ দূর করতে সাহায্য করে থাকে। শুধু লিপস্টিক নয় যে কোন প্রকার দাগ দূর করতে ই হেয়ারস্প্রের জুড়ি নেই। কাপড়ের যে জায়গায় লিপস্টিকের দাগ লেগেছে সেখানে হেয়ারস্প্রে দিয়ে স্প্রে করুন। ১০/১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানির মধ্যে একটি কাপড় ভিজিয়ে সেটি দিয়ে দাগের ওপর ঘষুন। এই পদ্ধতিতে যাদি প্রথমবার দাগ দূর না হয়। তবে আরেকবার করতে হবে।

৪। অ্যামোনিয়া ব্যবহার
ঘর পরিষ্কার করার কাজে অ্যামোনিয়া ব্যবহার হয়ে থাকে অনেক বাসায়। এই অ্যামোনিয়া দিয়ে ও লিপস্টিকের দাগ দূর করা সম্ভব। একটি বালতিতে পানি নিয়ে এর মধ্যে অ্যামোনিয়া মিশিয়ে নিন। এরপর তুলার বল করে এর মধ্যে ভিজিয়ে নিন। ভিজানো তুলার বল লিপস্টিকের দাগের ওপর আস্তে আস্তে ঘষুন। দাগ হালকা হয়ে এলে কুসুম গরম ডিটারজেন্ট মিশানো পানিতে ধুয়ে ফেলুন।