Health Image

খুব সহজ ঘরোয়া সমাধান বিরক্তিকর ৮ টি শারীরিক সমস্যার



মাথাব্যথা, পেট ফাঁপা, গলা খুসখুস ভাব, মুখের ভেতরে ফোঁড়া উঠার সমস্যা সহ নানা সমস্যায় আমরা হরহামেশাই ভুগে থাকি। এইসকল ছোটোখাটো সমস্যা প্রায়ই লেগে থাকে। কিন্তু এই সামান্য সমস্যার জন্য প্রতিবার ডাক্তারের কাছে দৌড়নোর অর্থ হচ্ছে একগাদা ঔষধ যার রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তাই ছোটোখাটো সমস্যাগুলোর জন্য ডাক্তারের কাছে না দৌড়ে ঘরেই খুব সহজে করে ফেলতে পারেন সমাধান। জানতে চান কীভাবে? চলুন তবে জেনে নেয়া যাক।

১) দীর্ঘস্থায়ী মাথাব্যথা
একটি আপেল নিয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর স্লাইস করে কেটে উপরে ছড়িয়ে দিন কিছুটা লবণ। সকালে উঠে এই আপেল ও লবণ খেয়ে নিন। এতে করে দূর হয়ে যাবে দীর্ঘস্থায়ী মাথাব্যথার সমস্যা।

২) পেট ফাঁপা
১ কাপ পানিতে ১/৪ চা চামচ বেকিং সোডা গুলে মিশ্রন তৈরি করুন। পেট ফাপার সমস্যায় এই মিশ্রণটি পান করুন। সমস্যা খুব দ্রুত সমাধান হবে।

৩) গলা খুসখুসে ভাব
২ কাপ পানিতে ১ মুঠো পুদিনা পাতা দিয়ে ফুটাতে থাকুন। পানি ফুটে ১ কাপ পরিমাণে হলে নামিয়ে নিন। এই পানি দিয়ে গার্গল করুন সকাল বিকাল। খুসখুসে ভাব দূর হবে সহজেই।

৪) সাইনাসের কারণে নাকবন্ধের সমস্যা
আধা কাপের কম পরিমাণ গরম পানিতে সামান্য অর্গানিক আপেল সিডার ভিনেগার ও ১ চিমটি গোলমরিচ গুঁড়ো দিয়ে মিশ্রণ তৈরি করুন। দিনে ২ বার এই মিশ্রণটি চায়ের মতো পান করুন।

৫) অ্যাজমার প্রকোপ কমাতে
১ টেবিল চামচ মধুতে আধা টেবিল চামচ দারুচিনি গুঁড়ো ভালো করে মিশিয়ে খেয়ে নিন। রাতে ঘুমানোর পূর্বে এই মিশ্রণটি খাবেন। এতে ভালো ফল পাবেন।

৬) মেয়েদের মাসিকের ব্যথা দূর করতে
ঠাণ্ডা পানিতে ২ টি গোটা লেবুর রস গুলে নিন। এই পানীয় পান করুন ব্যথা না কমা পর্যন্ত।

৭) চুলের খুশকি দূর করতে
রাতে ঘুমানোর পূর্বে চুলে কর্পূর মেশানো নারকেল তেল লাগিয়ে ঘুমান। সকালে উঠে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। দেখবেন খুশকি দূর হয়ে যাবে।

৮) অকালে চুল পাকার সমস্যা
শুকনো আমলকী কেটে নারকেল তেলে ফুটিয়ে নিন। এই তেলটি প্রতিদিন মাথার ত্বকে চুলের গোঁড়ায় ভালো করে ম্যাসেজ করে নিন। চুল পাকা কমে যাবে।