Beauty Image

মেক-আপ এ ভুল







* Foundation স্কিনটোনের সাথে ম্যাচ না করা-

এটা আমাদের দেশের নারীদের সবচেয়ে বড় ভুল। আপনার foundation যদি ত্বকের সাথে ম্যাচ না করে তবে আপনার মুখ, হাত পা বা গলার ত্বকের সাথে মিলবে না। এমনটা যেন না হয়ে সেজন্য foundation ন্যাচারাল লাইটে স্কিনের সাথে মিলিয়ে কিনুন। হাতের ত্বকে নয়, মুখের ত্বকের সাথে মিলান এবং foundation oxidize হচ্ছে কিনা সেদিকে নজর রাখুন।

* আন্ডার আই কনসিলার বেশি হালকা হয়ে যাওয়া-

অনেকে এমন শেডের কনসিলার ব্যবহার করেন যাতে চোখের নিচের ডার্ক সার্কেল ঢেকে যাবার বদলে আরও বেশি খারাপ ভাবে বোঝা যায়। এটা ঠিক যে কনসিলার সব সময় এক শেড হালকা হতে হয়, কিন্তু সাবধান থাকুন যেন এমন টা না হয়। সব সময় কনসিলার মুখের অন্য অংশের সাথে মিলিয়ে ব্যবহার করুন। মেকাপের মাধ্যমে ত্বকের ছোট ক্ষুত গুলো ঢাকার বদলে যদি মেকাপের আধিক্যই আরও বেশি বোঝা যায়ে তাহলে কী লাভ বলুন?

* Foundation মুখের নিচে, গলায় ও কলার বোনে না মেশানো-

মুখের মেকাপ শেষ করেই আপনি খুশি। গলায় তো আর দাগ ছোপ নেই ওখানে মেকাপ করব কেন? কিন্তু মুখ ও গলা, ঘাড়ের স্কিন টোন আলাদা হয় যা মেকাপে আরও বেশি বোঝা যায়। সুতরাং গলা ও exposed কলারবোন কখনোই ignore করবেন না। বরং ঘাড়ে বা গলায় যদি কোন দাগ বা ব্রণ থা্কে সেখানেও কন্সিলার ব্যবহার করতে ভুলবেন না।

* হালের সব trend একসাথে ফলো করার চেষ্টা-

মেকাপের গোল্ডেন রুল মনে রাখুন, যদি চোখের মেকাপ ভারী হয়, ঠোঁট হালকা এবং ঠোঁটের মেকাপ উজ্জ্বল হলে চোখের মেকাপ হালকা হবে। আপনি কি একই সাথে চোখে স্মোকি আই মেকাপ ও ঠোঁটে হালের ফ্যাশন উজ্জ্বল লিপস্টিক ব্যবহার করেছেন? আপনার পুরো লুক কে জবরজং করে তোলার জন্য এটুকুই যথেষ্ট। আপনার পছন্দের ও আপনাকে মানায় এমন যেকোনো একটি বোল্ড trend ফলো করুন। সব একত্রে নয়। colored contact lens পরেছেন? চোখের মেকাপ টা একটু জমকালো করবেন ভাবছেন? তাহলে উজ্জ্বল lipstick টা তুলে রাখুন।

*Contouring এর পর Bronzer এবং Blush ঠিক ভাবে ব্লেন্ড না করা-

ন্যাচারাল মেকাপের এই যুগে হেভি contouring অচল। এখন চলছে শেডিং এর যুগ। bronzer ব্যবহার করে হালকা ভাবে মেকাপের সাথে মিলিয়ে দিন। যাতে contouring অস্বাভাবিক মনে না হয়। আপনার মনে হতে পারে যে বেশি contouring করলে আপনাকে হয়ত আরও glamorous দেখাবে আর চিকবোন আরও ভালো ভাবে ফুটে উঠবে। একারণেই glamorous মেকাপে এই ভুলটি অনেকেই করেন।
...নিজের ন্যাচারাল লুককেই আর একটু সুন্দর ভাবে উপস্থাপন করাটাই হচ্ছে মেক-আপের সবচেয়ে বড় সার্থকতা। এখন চলছে ন্যাচারাল মেক-আপের যুগ। Foundation ছেড়ে সবাই এখন হাত বাড়াচ্ছেন বিবি ক্রিম বা সিসি ক্রিমের দিকে। এখনকার সময়টা নিজের সৌন্দর্যকে মেকাপ দিয়ে ঢেকে ফেলার সময় নয়, বরং নিজের সৌন্দর্য নিয়ে গর্বিত হবার।