Beauty Image

ফ্লাওয়ার ফেসিয়াল



নিখুঁত দাগহীন ত্বক সকলেরই কাম্য। কিন্তু ত্বকের দাগ এবং ত্বক সংক্রান্ত অন্যান্য সমস্যাতে অনেকেই ভুগে থাকেন। তবে তা নিয়ে মন খারাপের কোনো কারণ নেই, নিয়মিত ত্বকের যত্ন নিলে এবং বিশেষ কিছু কাজ করলে খুব সহজেই এই সমস্যার সমাধান করা সম্ভব। অনেকেই ত্বকের বাড়তি যত্ন নিতে চলে যান পার্লারে। ফেসিয়াল করিয়ে অনেক ক্ষেত্রেই এই ধরণের ত্বকের সমস্যা দূর করা সম্ভব। ফেসিয়াল করলে ত্বকের ময়লা গভীর থেকে দূর হয় এবং ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফিরে আসে। তবে সব ধরণের ফেসিয়াল করতে কিন্তু পার্লারে ছুটে যাওয়ার প্রয়োজন নেই। ‘ফ্লাওয়ার ফেসিয়াল যেটা মূলত ফুলের পাপড়ি দিয়ে করা হয় সেটি অনায়েসে ঘরেই করে নেয়া সম্ভব, এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বকের দাগ মিলিয়ে যেতে সাহায্য করে’। আজকে চলুন জেনে নেয়া যাক ঘরে বসেই কীভাবে ফ্লাওয়ার ফেসিয়াল করবেন তার দারুণ পদ্ধতিটি।

১) প্রথম ধাপ
ফেসিয়ালের প্রথম ধাপ হচ্ছে প্রথমেই মুখ খুব ভালো করে ধুয়ে নিন। এবং খানিকক্ষণ ময়েসচারাইজার ক্রিম দিয়ে মুখ, গলা এবং ঘাড়ের ত্বক ভালো করে ম্যাসেজ করে ফেসিয়ালের জন্য প্রস্তুত করে ফেলুন। এরপর একটি ভেজা কাপড় দিয়ে ক্রিম ভালো করে ত্বক থেকে মুছে নিন।

২) দ্বিতীয় ধাপ
এরপর একটি ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস রিমুভার পিন দিয়ে কিংবা একটি ববি পিনের পেছনের অংশ দিয়ে নাকের পাশে এবং নাক ও থুঁতনির দিকের অংশ থেকে ব্ল্যাকহেডস ও হোয়াইট হেডস তুলে ফেলুন।

৩) তৃতীয় ধাপ
দ্বিতীয় ধাপের পর পালা ত্বক স্ক্রাব করে নেয়ার। এক্ষেত্রে ত্বক আপনার পছন্দের নামী কোনো ব্র্যান্ডের স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়াও হারবাল স্ক্রাব ব্যবহার করতে চাইলে চালের গুঁড়ো মধু ও দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে তা দিয়ে ত্বক অল্প ম্যাসেজ করে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক ভালো করে ধুয়ে স্ক্রাব তুলে নিন।

৪) চতুর্থ ধাপ
এরপর ফেসিয়াল প্যাকটি ত্বকে লাগানোর সময়। প্যাকটি তৈরি করুন ৮-১০ টি গোলাপের পাপড়ি, ২ টেবিল চামচ গোলাপজল, আধা চা চামচ রোজ এসেনশিয়াল অয়েল (তৈলাক্ত ত্বক হলে এটি বাদ দিন) ও ৩ টেবিল চামচ মধু। গোলাপের পাপড়ি ২ ঘণ্টা গোলাপজলে ডুবিয়ে রেখে ভালো করে বেটে নিন এবং বাকি উপকরণ ভালো করে মিশিয়ে প্যাকটি তৈরি করে ২০ মিনিট ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ফেলুন। এই প্যাক ত্বকে লাগান এবং ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ত্বক হালকা মাস্যাজ ভালো করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে মুছে ফেলুন।

৫) পঞ্চম ধাপ
প্যাকটি খুবই ভালো করে তুলে নেবেন এবং ত্বক ধুয়ে মুছে ফেলবেন। এবং এরপর একটি তুলোর বলে টোনার লাগিয়ে পুরো ত্বকে বুলিয়ে নিন। ব্যস, হয়ে গেলো আপনার ফ্লাওয়ার ফেসিয়াল।

‘অনেকের ত্বক গোলাপের পাপড়িতে সেনসিটিভ হতে পারে, তাই ত্বকের ব্যাপারে প্রথমে নিশ্চিত হয়ে নিন এবং তারপরই এই ফেসিয়ালটি করুন। এছাড়াও অন্য ফুলের পাপড়ি যেটা আপনার ত্বকে স্যুট করবে তা দিয়েও এই ফেসিয়াল করতে পারেন’।