Beauty Image

ড্রাই শ্যাম্পু সম্পর্কে জেনে নিন


* ড্রাই শ্যাম্পু- এটা হল এক ধরনের শ্যাম্পু কিন্তু এটা অন্য শ্যাম্পুর মত লিকুইড হয় না বরং এটা একটা পাউডারের মত হয়। এটা সাধারণ শ্যাম্পুর মত পানি দিয়ে ব্যবহার করা হয় না। যদি চুল ভিজে থাকে আর তৎক্ষণাৎ চুল শুকাবার দরকার হয় তখন চুল শুকাবার কাজে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা হয়। সাধারণত দুই ধরনের ড্রাই শ্যাম্পু হয়। একটা পাউডার ফর্মে থাকে আর একটা এরোসোল বা স্প্রে ফর্মে থাকে। মনে রাখতে হবে যে ড্রাই শ্যাম্পু পানির উপরে কাজ করে না। চুলে যদি তৈলাক্ত ভাব আসে তাহলে খুব ভালো ভাবে কাজ করে। পানিতে ভেজা মাথায় ড্রাই শ্যাম্পু লাগালে সেটা কাদার মত আকার ধারণ করবে।
সাধারণত বাজারে এখন বহুল প্রচলিত নয় ড্রাই শ্যাম্পু। এটা কিছু কিছু বড় শপিং মল ও অনলাইনে পাওয়া যাবে। আমাজন, ই-বে, পার্পল ডট কম ইত্যাদিতে ড্রাই শ্যাম্পু পাওয়া যাবে। কিছু ব্র্যান্ডের নাম নিচে দেয়া হল যা বহুল প্রচলিত আর আমাদের দেশেও পাওয়া যাবে- • ট্রেসেমে ফ্রেশ স্টার্ট ড্রাই শ্যাম্পু, • ডাভ ইনভিগরেটিং ড্রাই শ্যাম্পু, • বি ব্লান্ট ব্যাক টু লাইফ ড্রাই শ্যাম্পু, • ইন্সট্যান্ট ড্রাই শ্যাম্পু।

* ড্রাই শ্যাম্পু ব্যবহারের কারন-
সপ্তাহে তিন বারের বেশি শ্যাম্পু ব্যবহার করা উচিত নয়, কারণ বেশি শ্যাম্পু করলে চুল শুষ্ক ও রুক্ষ হয়ে যেতে পারে। কিন্তু মাঝে মধ্যেই যদি শ্যাম্পু করার প্রয়োজন হয়ে পড়ে তখন ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। মডার্ন নারীরা সাধারণত জিম করার পরে বা যখন চুল ভিজে থাকে চটজলদি চুল শুকোতে ড্রাই শ্যাম্পু ব্যবহার করে থাকেন। চুল শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করে ড্রাই শ্যাম্পু ব্যবহার করা যায়। ড্রাই শ্যাম্পু যেমন চুল শুকোতে সাহায্য করে তেমনি স্ক্যাল্প থেকে তেল, ধুলো ও ময়লা সরাতেও সাহায্য করে।

* ড্রাই শ্যাম্পু কীভাবে কাজ করে-
ড্রাই শ্যাম্পুর উপাদানগুলো স্ক্যাল্পে থাকা অয়েল, ধুলো, ময়লা ইত্যাদি শুষে নেয়। তাই ড্রাই শ্যাম্পু লাগালে চুল খুব সহজেই পরিষ্কার হয়ে যাবে আর চুল হয়ে উঠবে পরিষ্কার, তরতাজা আর উজ্জ্বল।

* ড্রাই শ্যাম্পু কীভাবে ব্যবহার করবেন- • প্রথমে চুলের থেকে পিন, ব্যান্ড ইত্যাদি খুলে নিতে হবে এবং চুলকে জটমুক্ত করতে হবে।
• এরপরে স্ক্যাল্পের একটু ওপর থেকে ড্রাই শ্যাম্পু দিতে হবে।
• দেবার পরে ৫ থেকে ১০ মিনিট অবধি অপেক্ষা করতে হবে এর ফলে চুলে থাকা অয়েল ড্রাই শ্যাম্পু শুষে নিবে।
• এরপরে চুল ভালো করে আঁচরে নিতে হবে যাতে ড্রাই শ্যাম্পু চুলে না থেকে যায়।

…কিছু বিষয় মনে রাখতে হবে যে যাদের স্ক্যাল্প খুব ড্রাই তাদের স্ক্যাল্প আরও ড্রাই হয়ে যেতে পারে। এটা চুলে অয়েল দূর করতে সাহায্য করে তবে অনেক ক্ষেত্রে খুসকি দেখা দিতে পারে তবে তা খুব সামান্য পরিমানে। এই প্রোডাক্টটি একদমই ক্ষতিকর নয়। এটা চুল মৃদু ভাবে পরিষ্কার করে ঠিকই কিন্তু এটা চুলকে কনডিশন্ড করে না।