Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ডি এম শফিক তাসলিম

৩ বছর আগে লিখেছেন

জনাব , আপনাকে কি বলতে পারি?

বাংলাদেশের প্রধান বিচারপতি সনাতন ধর্মের !!
আর ভারতের প্রধানবিচারপতি?
ভারতের পশ্চিম বঙ্গে মুসলিম জনসংখ্যা প্রায় ২৭%, 
আর সরকারী চাকুরীতে যোগদান প্রায় ২%
বাংলাদেশে: হিন্দু জনসংখ্যা প্রায় ৯%, 
সরকারী চাকুরীতে যোগদান ২৫%
এ ছাড়া বাংলাদেশে ইদানিংকালে বরাদ্দ যোগ হয়েছে বাজেটে !
ভারতে মুসলিমদের জন্য ?
এ কথা বলার জন্য বলা না ,, সন্ত্রাসী হামলায় হিন্দু ধর্মের কেউ মারা গেলে সুরন্জিত বাবু থেকে শুরু করে হালের রানা দাশ র্পযন্ত রব ওঠে নিপাত হল,,, নিপাত হল !!! প্রশ্ন ওঠে মৌলিক অধিকার,সঙবিধান ইত্যাদি ইত্যাদি!! যার রেশ ধরেই এখন চলছে রানা বাবুর ভারতের হস্তক্ষেপ চেয়ে হিন্দুদের সুরক্ষায় করুন আবেদনের ।।।।
কথা হল, প্রসিকিউটর রানা দাস গুপ্ত যুদ্ধাপরাধী ট্রাইবুনালের দেয়া রায়ের পর প্রায় সময় সাংবাদিক সম্মেলনে একটা কথা বলেন।
যাদের ফাঁসি দেয়া হচ্ছে তারা ১৯৭১ সালে পাকিস্তানের হস্তক্ষেপ চেয়ে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছেন।
১৯৭১ সালে যারা পাকিস্তানের হস্তক্ষেপ চাইছিল তারা রাজাকার।।।
আর যারা
২০১৬ সালে রানা দাস গুপ্তরা ভারতের হস্তক্ষেপ চাইছে, 
তারা কি?
এখন এটাকে কিসের চেতনা বলা যাবে?? ভাল কথা ইমরান সাহেব কোথায়??? এসপির বধু হত্যায় দেখি নিশ্চুপ চারিধার ,,কেউ পর্দানশীন নারীর নির্মম হত্যায় আরব জাহানের হস্তক্ষেপ চাইছে না !!!
....................................
কৃতজ্ঞতা জানাচ্ছি এ পোস্টের জন্য এক ফেবু বন্ধুকে continue reading
Likes Comments
০ Shares

ডি এম শফিক তাসলিম

৩ বছর আগে লিখেছেন

জাতীয় পরিচয়পত্রের জাতীয় বিড়ম্বনা !!

সময়টা ১০/০১/১৬ , অনেক উত্তেজনা নিয়ে গেলাম বায়োমেট্রিক্স সিম রেজিঃ করতে । এলাকাতেই বনশ্রীতেই বলতে পারেন । যথারীতি আইডি ফটোকপি ,এক কপি ছবি নিয়ে হাজির হলাম ই ব্লকের একটা রেজিঃ বুথে । অপারেটর বিজ্ঞ লোকের মতই আমার নাম্বার নিলেন আর অপেক্ষা করতে বললেন পিনের জন্য । যাই হোক পিন আসল আর পিন সেন্ড করলেন তিনি ,এর পর আইডি নাম্বার দিয়ে এবার আঙ্গুলের ছাপ নিলেন .এবং রিকোয়েস্ট পাঠালেন ।।অনেক্ষন পর একটা লেখা ফুটল “ফিংগার প্রিন্ট ডাজন’ট ম্যাচ ’’ !! যাই হোক অপারেটর বিজ্ঞের সাথে বললেন “ব্যাপার না ,সার্ভার প্রবলেম আবার ট্রাই করাম” অতঃপর আবার ট্রাই এবং আবার সেই একই লেখা “ফিংগার প্রিন্ট ডাজন’ট ম্যাচ ’’!!েএবার অপারেটর বললেন ভাই আবার বিকালে আইসেন , ওকে !! আমারও সরল অভিব্যক্তি ‘ওকে”।
পরদিন আরেক বুথে একই জিনিসপত্র নিয়ে প্রবেশ অপেক্ষা করছি আমার পালা কখন তার ।যাই হোক চোখের সামনে দেখলাম মিনিটের মধ্যে রেজিঃ কমপ্লিট ।।যাইহোক আমি ও এবার রেজিঃ করতেছি একই পন্থায় কিন্তু বিধি বাম আবার “ফিংগার প্রিন্ট ডাজন’ট ম্যাচ ’’ যেটা বারংবার চেস্টায় প্রায় ১৪ বার আসল(দুটো সিমেই) !! মেজাজ খারাপ করে কাস্টমার কেয়ারে ফোন !! অনেক অপেক্ষার চড়াই উৎরাই পার হয়ে মিষ্টি কন্ঠের জানতে চাওয়া ”হাউ মে আই হেল্প ইউ” !! তারাতারি আমার সমস্যা খানা বলার জানা গেল কিছুই করার নেই !! পরদিন কাউন্সেলরের কাছে ফোন দিয়ে পরামর্শ পেলাম বাড্ডা থানা নির্বাচন অফিসে যেতে ,, । গেলাম বাড্ডায় নির্মানাধীন এক ভবনের ৭ম তলায় ,, গিয়ে ‘‘ইজি কাজে বিজি” এক অফিসার কে বললাম সমস্যাটা ! উনি ভ্রু’কুঞ্চন করে বললেন “দেখি র্কাড টা ? ওফ্!!! কেনো যে আসেন আপনারা দেখেই মনে হয় সব ঠিক আছে এর পরও আসেন ,, যান আবার ট্রাই করেন যান !! ’’ আমিও ওনার মত... continue reading
Likes Comments
০ Shares

ডি এম শফিক তাসলিম

৪ বছর আগে লিখেছেন

ঐশী নামা ও বৈদ্যরাজ বদি সমাচার

ঐশীনামা আর বৈদ্যরাজ বদিসমাচার: শুরুতেই কৃতজ্ঞতা জানাচ্ছি ব্লগ বন্ধু ব্লগার আব্দুল্লাহ রিফাত কে ,কেননা তার ব্লগ থেকেই ছবিদুটো ও সাহস ধার নিয়েছি বলে !! সাহস ধার নিয়েছি কথা টা এজন্য বলা কারন ফাঁশির রায় পাওয়ার পর তার আড়াল “কাব্য” নিয়ে লিখতে সাহস করিনি,, পাছে হালের নব্য লায়েকদের যদি নালায়েক বাণীর “মধ্যমণি” হয়ে যাই সে আশংকায় । ২৭ মাস আগের ঘটনা !! থানায় এক কিশোরী হাজির সাথে ১১ বছরের বালিকা । ঘটনা “আত্নসর্মপন” স্বীয় বাবা-মা কে হত্যার অভিযোগে মামলায় !! এর মধ্যে সারা দেশের মানুষের জানা বাকি থাকলনা ১৯ বছরের সেই মেয়েটিই তার জন্মদাতা বাবা ও র্গভধারিনীর খুনি ।। তেমনি জানা আর বকি থাকল না ভয়াবহ মাদক ও হালের স্বাধীনতার করুণ বাস্তবতার কথা ।।শুধু জানা বাকিথাকল তখনকার সময় অনেক বুদ্ধিজীবি বা আজও নতুন করে পন্ডিত বাবুদের “ কেন ঐশী এমন হল ? কেনো আজকাল ছেলেমেয়েরা বাবা-মাকে বাবা-মা ভাবেনা ? কেনো সমাজে ছেলে -মেয়েরা নৈতিকতা শিখছে না ? ” ইত্যাদি মিরাক্কেল মার্কা বিষয় নিয়ে টিভি মনিটরের টিউব গরম করার বিষয়টুকু । আমার পড়ানোর অভিজ্ঞতার এক যুগ ছু্ঁই ছুঁই করছে । সেই অভিজ্ঞতায় ৩ বছরের বাবুসোনার সরল অনুভূতিতে গলায় ঝুলে পড়া মুখস্ত করানোর অভিজ্ঞতাও যেমন রয়েছে তেমনি ঐশী সমতূল্য বা তার চেয়ে বড়দের খুনসুটির “পাঠ চক্র” র অভিজ্ঞতাও রয়েছে ।স্বচক্ষেই আমার দেখা হয়েছে বা এখোনো হয় দেখা ছোট্ট সোনামনিদের চিরন্তন কবিতার ছন্দ আর উনিশ কুড়িদের নানা রকম সনেট ।স্বচক্ষেই দেখা হয়েছে আদব-কায়দায় শিষ্ঠাচারে পরিবার ভেদে রকমফের!!! আজকের ঐশী কিন্তু চিরন্তন কবিতার ছন্দ নিয়েই নিষ্পাপ নিষ্কলঙ্ক নিয়ে এ পৃথিবীতে এসেছিল !! ছিলনা তাতে কোনো অমিত্রাক্ষর সনেট কিংবা ছিলনা কোনো অষ্টক -ষটকের ধোয়াশা !!তাহলে এই ছন্দে সনেটের... continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - মোঃ মাতীন পাগলা

    http://mohammadin.blogspot.com/2015/05/blog-post_26.html

ডি এম শফিক তাসলিম

৪ বছর আগে লিখেছেন

মুক্ত মনের আঁকে বাঁকে -পর্ব ৪

দিনে দুপুরে খুন !!! টিভি স্ক্রলে লেখা মুক্তমনা ব্লগার নিলয় খুন ! সঙ্গত কারনে ব্লগার হওয়াতে আমিও ব্যথিত । তবে খুনের কারনের চেয়ে ব্যক্তি নিলয় কে এবং কেমন মুক্তমনা মনিষী তা জানার চেষ্টা টাই বেশি ছিল । এর আগেও আমি আমার আগের কিস্তিতে লিখেছি বা বলেছি প্রত্যেক কথিত মুক্তমনার হত্যা ইসলামকেই বেশি ক্ষতি করছে এবং পর্দা র আড়ালে যারা কল নাড়ে তাদের উদ্দেশ্য সফল করছে । আর বলির পাঠা হচ্ছে চরিত্র হীন লম্পট যৌনলোভাতুর কতিপয় মুক্তমনা ।যারা দেওয়ানবাগীর বা কুতুববাগির ভন্ডামি নিয়ে বিজ্ঞান গবেষনা না করে বিকৃত ব্যাখ্যা নিয়ে ইসলামকে আক্রমণ করছে । এরা এতটাই যুক্তিবাদি মুক্ত মনা ! যখন কোনো পেইজথেকে চ্যালেন্জ করে ওদের ধর্মবিরোধী পোস্টের বিপক্ষে যুক্তি খন্ডন করতে ,, আর এ চ্যালেন্জের বিপক্ষে যখন কোনো ইসলামিস্ট যুক্তি খন্ডন করে পাটকেলে এবরো থেবরো করে দেয় !! ঠিক তখনই এই মুক্তমনা লিলা চর্চা কারিরা সেই পোস্ট ব্লক দিয়ে দেয় যেন কেউই তা না দেখে ।। এরা এতটাই দুমুখো সাপ যারা বিবাহকে অসামাজিক ধর্মকর্ম বলে এটার যৌক্তিকতা খন্ডন করে বাসভবনে রমণীকুল লইয়া মুক্তদেহ চর্চা করে আর ক্লান্ত শরীরে কিবোর্ডে ১৮+ চটি লিখে ঘুম থেকে উঠে দিনের বেলায় “শাহবাগে কেন নারীকুলের স্পর্শ কাতরে স্পর্শ পড়েছে??” তার প্রতিবাদ করে “চরিত্রবান” সাজে যা থেকে নিলয় ,ওয়াশিকুর বা অভিজিৎ বা চটি পিয়ালরা আলাদা নয় ।। 
.................................................
দুঃখিত মুলকথা শুরুর আগে ভুমিকা এতো বড় করার কারনে !
যাই হোক ,,হালের মুক্তমনা দের এমন পরিণতি আসলেই দুঃখজনক কেননা ইসলামি শরিয়াহ মতে এটা কোনো ভাবেই গ্রহণযোগ্য না এবং মনেরাখা ভালো যে শরিয়াহ আইন শুধুমাত্র দারুল ইসলামেই প্রযোজ্য অন্য ক্ষেত্রে নয় । যাই হোক এ নিয়ে আগেও অনেকলিখেছি ।এবার অন্য কথায়... continue reading
Likes Comments
০ Shares

ডি এম শফিক তাসলিম

৪ বছর আগে লিখেছেন

মনের কথা আর নাসির সমাচার

ইদানিং কালে ক্রিকেটার নাসিরের পেইজে তার আপন ছোট বোনের একটা ছবি নিয়ে এদেশের কতিপয় মুক্তমণার মনের চাওয়ার পাওয়ার অভিব্যক্তির কারনে বেশ সমালোচিত হচ্ছে । ব্যাপারটা কুরুচি পূর্ণ ও ন্যাক্কার জনক এ নিয়ে কোনও সন্দেহ নেই । কারন যারা দিন রাত আমাদের মন কে শান্ত করতে মাঠে জীবন টা দিয়ে দেয় তাদের সাথে এমন আচরন টা ভাষাহীন !!
কিন্তু ,
আমার প্রশ্ন হল আরেক জায়গায় !! তারা তাদের মনের গুপ্ত বাসনা মুক্ত করে মুক্ত মন চর্চা করেছে । এতে দোষের কি আছে ,,,?? এমন টা অতিতেও তো ঢের হয়েছে বা হচ্ছে সেখান থেকে রাসূল(স.) ও তো বাদ যায়নি !! সো আই এম নট পারটারবেইট ! 
এবার আরেক কথায় আসি , বিবিসি বাংলা সহ অনেক সোস্যাল পেইজ ভগ্ন হৃদয় নিয়ে বাতাশে প্রশ্ন ছুড়ে দিয়েছে কেন এমন অবক্ষয় !! জাতীর কাছে উনারা জানতে চান ।
আমার কাছে ওনাদের জানতে চাওয়াটা “কুকুর কেন গু খায় ?? এমনতর প্রশ্ন ।
মানুষ কে মানুষের মত আচরনের শিক্ষার সূতিকাগার হল ধর্ম ওনৈ তিকতা ।। আর আমাদের সমাজ ৈএই জিনিস টারে যেমনে পারে মাইনকা চিপায় রেখে দেয় ।। আমরা এমন ঘুনে ধরা সমাজে থাকি । যখন এইডস এর বিজ্ঞাপন দেয় তখন বলে “ এইডস থেকে বাচতে ধর্মীয় অনুশাসন মেনে চলুন “ আর এই ধর্ম মানতে যখন বেয়ারা সন্তান কে বাবা-মা শাসন করে তখন আদালত রায় দেয় “ধর্মীয় অনুশাসনে সন্তানকে জোরাজুরি করা যাবেনা !!!” এমন সমাজ আর জাতী তাহলে দিনে দিনে কি পয়দা করবে ??? এমন কুকুর বিড়াল ছাড়া !! 
আর এটা নিয়ে বাড়াবাড়ি করার কিছু নেই কারন , এরা বাকস্বাধীনতার আর মুক্ত মনের চর্চা করছে !!! এটা তাদের অধিকার তাই নয় কি??
মা কে... continue reading
Likes Comments
০ Shares
Load more writings...